default-image

গুগল লেন্স অ্যাপসহ স্মার্টফোন হাতে থাকা মানে পকেটে একটা স্ক্যানার নিয়ে ঘোরার মতোই ব্যাপার। গুগল সম্প্রতি তাদের লেন্স অ্যাপটিতে বিশেষ হালনাগাদ নিয়ে এসেছে, যাতে বাস্তব জীবনের কোনো টেক্সটকে কপি করে আপনি আপনার কম্পিউটারে পেস্ট করতে পারবেন।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডস জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার গুগল লেন্সে নতুন সুবিধাটি যুক্ত করছে গুগল কর্তৃপক্ষ। এতে কম্পিউটারে আবার টাইপ করার বদলে গুগল লেন্সকে একটি হাতেলেখা নোট পাঠানোর সুবিধা দেয়, যাতে অন্যান্য টেক্সট সংকেত ও ডকুমেন্ট সংরক্ষণ সুবিধাও থাকছে। হালনাগাদ সংস্করণে হাইলাইট করা টেক্সট গুগল অনুসন্ধান করা ও অনুবাদ সক্ষমতাও বাড়ছে। এ ছাড়া উচ্চারণেও সহায়তা করবে এটি।

গুগল লেন্সে এখন অবশ্য স্মার্টফোনে টেক্সট কপি করা যায় ও সংরক্ষণ করা যায়। তবে হালনাগাদ সংস্করণটিতে স্মার্টফোনটিকে মোবাইল স্ক্যানার হিসেবে ব্যবহার করা যাবে ও টেক্সটকে কম্পিউটারে পাঠানো যাবে। আইওএস ও অ্যান্ড্রয়েডে গুগল লেন্স অ্যাপ ব্যবহার করে কোনো টেক্সটের দিকে ক্যামেরা তাক করে তার ছবি তুলতে হবে। এখান থেকে কপি টেক্সট অপশনের বদলে কপি টু কম্পি্উটার ব্যবহার করে তা কম্পি্উটারে পাঠানো যাবে ও গুগল ডকসে সংরক্ষণ করা যাবে।

এর জন্য একই ক্রোম অ্যাকাউন্টে দুটি ডিভাইস সাইন ইন করা প্রয়োজন, পাশাপাশি প্রয়োজন ক্রোমের সর্বশেষতম সংস্করণ।

টেক্সট ঝরঝরে ও সুস্পষ্ট হওয়া দরকার। তবে গুগল বলছে যে টুলটি হাতের লেখার ক্ষেত্রেও কাজ করবে।গুগল লেন্সে অনুবাদ সুবিধা থাকলেও হালনাগাদ সংস্করণে শোনার অপশন চালু হয়েছে, যাতে কোনো টেক্সটের উচ্চারণ শোনা যাবে। গুগল সার্চ, কপি টেক্সট মেনুতে এ অপশন পাওয়া যাবে। নতুন ভাষা শেখার ক্ষেত্রে এটি উচ্চারণ ও বাক্য গঠনের বিষয়ে সাহায্য করবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0