জাকারবার্গ নিজেই ভুয়া অ্যাকাউন্ট খুলেছিলেন

বিজ্ঞাপন
default-image

ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গের বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া অ্যাকাউন্ট তৈরির অভিযোগ উঠেছে। দ্য অ্যাকসিডেন্টাল বিলিয়নিয়ারস বইয়ের লেখক বেন মেজরিক অভিযোগ করেন, ফেসবুক তৈরির শুরুর দিকে ক্যামেরন উইংকলভোস নামে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করেছিলেন জাকারবার্গ।

মেজরিকের একটি রেডিও অনুষ্ঠানে তাঁর নতুন বই বিটকয়েন বিলিয়নিয়ারস: আ ট্রু স্টোরি অব জিনিয়াস, বিট্রায়াল অ্যান্ড রিডেম্পশন-এর প্রচারণার সময় বলেন, জাকারবার্গ একবার ক্যামেরন উইংকলভোস নামে ভুয়া অনলাইন প্রোফাইল তৈরি করেছিল, যা ছিল বর্ণবাদী। বইটি বিটকয়েন এবং উইংকলভোস যমজ ভাই সম্পর্কে লেখা হয়েছে।

বইটিতে মেজরিক উল্লেখ করেন, জাকারবার্গ উইংকলভোসের ওয়েবসাইট ‘কানেক্টইউ’ হ্যাক করেছিল, যা আগে হার্ভার্ড কানেকশন নামে পরিচিত ছিল। এই ওয়েবসাইটটিকে ফেসবুকের অনুপ্রেরণা হিসেবে মনে করা হয়। তিনি আরও লিখেছেন, সাইটটি হ্যাক করার মূল উদ্দেশ্য ছিল ক্যামেরনের জন্য ভুয়া অ্যাকাউন্ট তৈরি করা।

মেজরিক ব্যাখ্যা করেন এভাবে, জাকারবার্গ উইংকলভোস যমজ ভাইদের মিথ্যা বলেছিল। তিনি তাঁদের টক্কর দিতে চেয়েছিলেন। জাকারবার্গ তাঁদের প্রোগ্রাম হ্যাক করে ভুয়া প্রোফাইল তৈরির মাধ্যমে মিথ্যা প্রচার করতে চেয়েছিলেন।

যদিও বইটি সম্পর্কে দ্য নিউইয়র্ক টাইমস অভিযোগ পর্যন্তই সীমাবদ্ধ থাকতে চাইছে। এটিকে অনেকটা কল্পনাপ্রসূত লেখা হিসেবেই উল্লেখ করেছে তারা। সূত্র: ম্যাশেবল

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন