default-image

দেশের মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডি অ্যাপসকে (www.bdapps.com) জাতীয় অ্যাপ স্টোর হিসেবে ঘোষণা দিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। আজ বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে তথ্যপ্রযুক্তি (আইসিটি) বিভাগ ও রবির মধ্যে এক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।

এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এখন থেকে শুধু রবি নয়, যেকোনো মোবাইল ফোন অপারেটর অথবা অন্যান্য প্রতিষ্ঠানের অ্যাপ ডেভেলপাররাও এই প্ল্যাটফর্মটিতে তাঁদের অ্যাপ জমা দিতে পারবেন। এ ছাড়া ডেভেলপারদের আয়কর মওকুফ এবং অ্যাপের ওপর মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) ছাড় নিয়ে আইসিটি বিভাগ কাজ করবে বলে জানিয়েছেন মন্ত্রী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্ভাবনী মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরিতে সহায়তা করতে সরকারের আইসিটি বিভাগের সঙ্গে কাজ করবে মোবাইল অপারেটর রবি আজিয়াটা লিমিটেড। মোবাইল অ্যাপ্লিকেশন প্ল্যাটফর্ম বিডি অ্যাপসের মাধ্যমে ডিজিটাল শিক্ষা ও উদ্যোক্তা তৈরির এই কাজটি হবে। বিডি অ্যাপসে স্থানীয় মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপাররা তাঁদের তৈরি অ্যাপ হোস্ট করে তা বিক্রি করে আয় করতে পারবেন।

বিজ্ঞাপন

পাঁচ বছরের জন্য আইসিটি বিভাগ ও রবির সমঝোতা চুক্তিতে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব বিকর্ণ কুমার ঘোষ এবং রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহতাব উদ্দিন আহমেদ।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘এই চুক্তির মাধ্যমে ডেভেলপাররা আইসিটি বিভাগের বর্তমান প্রশিক্ষণ সুবিধা পাবেন এবং বিডি অ্যাপসের মাধ্যমে তাঁদের দক্ষতা গ্রাহকদের কাছে পৌঁছানোর মাধ্যমে আর্থিকভাবেও লাভবান হবেন।’

মাহতাব উদ্দিন আহমেদ বলেন, অ্যাপ ডেভেলপমেন্টকে উৎসাহিত করতে বিডি অ্যাপস ডেভেলপারদের জন্য প্রথম উইজার্ডভিত্তিক অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট সলিউশন নিয়ে আসছে, যা সব অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীদের ওপর ব্যাপক প্রভাব তৈরিতে সাহায্য করবে। বিডি অ্যাপস ডেভেলপারদের প্রাথমিক বিপণনের জন্য বিনিয়োগ জোগান দিতে রবি একটি তহবিল চালু করছে।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, বিডি অ্যাপসের ওয়েবসাইটে বর্তমানে ১২ হাজারের বেশি ডেভেলপারের পাশাপাশি ২৩ হাজারের বেশি অ্যাপ রয়েছে। যার মধ্যে ২০ শতাংশই নারী ডেভেলপার। বিডি অ্যাপসে একজন ডেভেলপার প্রতি মাসে সর্বোচ্চ ২ লাখ আয় করছেন। ৩০০ জনের বেশি ডেভেলপার প্রতি মাসে ৩০ হাজার টাকা আয় করছেন। গত পাঁচ বছরে বিডি অ্যাপস ডেভেলপারদের মধ্যে ৫৫ কোটি টাকারও বেশি অর্থ বিতরণ করেছে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন