default-image

সাইবার দুনিয়ার দুর্বৃত্তদের হামলা বেড়েই চলেছে। সাইবার নিরাপত্তার খাতিরে এবার ‘থ্রেটএক্সচেঞ্জ’ নামে একজোট হলো ফেসবুক, ইয়াহুর মতো বেশ কয়েকটি প্রতিষ্ঠান। সাইবার আক্রমণ ঠেকাতে এই প্রতিষ্ঠানগুলো পারস্পরিক তথ্য বিনিময়ে সহযোগিতা করবে। খবর এএফপির।
এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ফেসবুক প্ল্যাটফর্মের বর্তমান অবকাঠামো ব্যবহার করে থ্রেটএক্সচেঞ্জ তৈরি করা হয়েছে। এই জোটে চুক্তিবদ্ধ প্রতিষ্ঠানগুলো সাইবার হামলার হুমকি, বিপদ সম্পর্কে খোঁজখবর নিতে পারবে এবং তা প্রকাশ করতে পারবে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাইবার হামলা-সংক্রান্ত তথ্য বিনিময় সহজ এবং সেবা নিরাপদ করার জন্য থ্রেটএক্সচেঞ্জ গঠন করা হয়েছে। নিরাপত্তা নিয়ে একসঙ্গে কাজ করার সৌন্দর্য হচ্ছে, আমাদের প্রতিষ্ঠান সুরক্ষিত থাকলে অন্যদের প্রতিষ্ঠানও সুরক্ষিত থাকবে।’
ফেসবুকের বিবৃতিতে জানানো হয়েছে, ফেসবুকের এই থ্রেটএক্সচেঞ্জ উদ্যোগের সঙ্গে যুক্ত হয়েছে পিন্টারেস্ট, টাম্বলার, টুইটার। এ ছাড়া বিটলি ও ড্রপবক্সও এতে যোগ দিচ্ছে।
ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, নিরাপদ ইন্টারনেট ব্যবস্থা গড়ে তুলতে এবং মানুষের হাতে তথ্য বিনিময় ও সংযোগের আরও উন্নত সেবা পৌঁছে দিতে আমরা কাজ করছি। আমাদের সহযোগী কয়েকটি প্রতিষ্ঠানের সঙ্গে মিলে থ্রেটএক্সচেঞ্জ উদ্যোগটি নেওয়া হয়েছে যাতে পরস্পরকে আমরা সহযোগিতা করতে পারি।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন