default-image

ডিজিটাল মার্কেটিংয়ের খাতটি জনপ্রিয় হওয়ার সঙ্গে সঙ্গে অর্থ পরিশোধের বিষয়ে নীতিমালা প্রয়োজন হয়ে উঠেছে। সম্প্রতি বিষয়টি নিয়ে তথ্যপ্রযুক্তি খাতের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা একটি সেমিনারের আয়োজন করে। রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত বেসিস সফটএক্সপো ২০১৯ মেলায় ওই সেমিনারে বক্তারা ডিজিটাল মার্কেটিং খাতের বিভিন্ন বিষয় তুলে ধরেন। এ ছাড়া সঠিক বাজারনীতি তৈরি ও ডিজিটাল মার্কেটিংয়ে স্থানীয় বাজার বৃদ্ধিতে জোর দেন তাঁরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, গত দুই বছরে দেশের ডিজিটাল মার্কেটিংয়ের পরিসর বেড়েছে। তবে এ খাতে অর্থ পরিশোধের ক্ষেত্রে কিছু জটিলতা কাজ করছে। ডিজিটাল মার্কেটিং খাতের বৃদ্ধি অব্যাহত রাখার পাশাপাশি ভ্যাটে স্বচ্ছতা আনতে একটি নির্দিষ্ট পেমেন্ট সিস্টেম প্রয়োজন। এ নীতিমালা প্রণয়ন করা হলে তা অনুসরণ করে গুগল বা ফেসবুকের মতো প্ল্যাটফর্মে অর্থ পরিশোধ করা যাবে এবং সরকারের রাজস্ব নিশ্চিত হবে।

বক্তারা স্থানীয় বিজ্ঞাপনের নেটওয়ার্কগুলোকে ভ্যাট ও ট্যাক্সের আওতা থেকে মুক্ত করার দাবি জানানোর পাশাপাশি ডিজিটাল মার্কেটিংয়ে খাতের ওপর আরোপিত অনাবাসী কর ৫ বছরের জন্য রহিত করার দাবি জানান।

সেমিনারের প্রধান অতিথি ছিলেন এনবিআরের ভ্যাট পলিসি বিভাগের সদস্য রেজাউল হাসান। তিনি বলেন, প্রস্তাবিত নীতিমালা বাস্তবায়নে বেসিসকে সহায়তা করা হবে।

সেমিনারে উপস্থিত ছিলেন বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর, ডিজিটাল মার্কেটিং-বিষয়ক বেসিসের স্ট্যান্ডিং কমিটির পরিচালক দিদারুল আলম, কমিটির কো-চেয়ারম্যান এ এম রাশিদুল মজিদ, এনালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ রিসালাত সিদ্দিক, মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, এসএসএল ওয়েরলেসের প্রধান পরিচালন কর্মকর্তা আশীষ চক্রবর্তী, এরা ইনফোটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম প্রমুখ।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন