default-image

শিগগিরই ডেস্কটপ কম্পিউটারের জন্য বাজারে পাওয়া যাবে ইনটেলের প্রথম ‘ডেডিকেটেড’ গ্রাফিকস কার্ড। এর আগে প্রসেসর ও র‍্যামের সঙ্গে গ্রাফিকস মেমোরি ভাগাভাগি করার সুবিধা দিত মাইক্রোপ্রসেসর নির্মাতা প্রতিষ্ঠানটি। আর এবার পাওয়া যাবে বিশেষায়িত গ্রাফিকস কার্ড। তবে বাজারে আলাদা কিনতে পাওয়া যাবে না, বরং ‘বিল্ট-ইন’ কম্পিউটারের সঙ্গে থাকবে।

ইনটেল গ্রাফিকস কার্ডটির নাম দিয়েছে ‘আইরিশ এক্সই’। তৈরি করেছে আসুসসহ বেশ কিছু সহযোগী প্রতিষ্ঠানের সঙ্গে। গত বছরের কনজ্যুমার ইলেকট্রনিকস শো (সিইএস) মেলায় প্রথম ঘোষণা দিয়েছিল ইনটেল। গত অক্টোবরে বাজারে এসেছে আইরিশ এক্সই ম্যাক্স গ্রাফিকস কার্ডসহ এসার, আসুস ও ডেলের ল্যাপটপ কম্পিউটার। তবে ডেস্কটপ কম্পিউটারে এবারই প্রথম।

ডেস্কটপের গ্রাফিকস কার্ডটিতে চার গিগাবাইট মেমোরি থাকবে বলে শোনা যাচ্ছে। সঙ্গে থাকবে তিন ধরনের ডিসপ্লে আউটপুট পোর্ট। তবে ইনটেলের গ্রাফিকস কার্ডটি মূলত ‘সাধারণ’ ব্যবহারকারীদের জন্য। যাঁরা গেমিং পিসি সাজিয়ে নিতে চান, তাঁদের জন্য না। অবশ্য গেমিং পিসির জন্য আলাদা গ্রাফিকস কার্ড তৈরি করছে বলেও শোনা যাচ্ছে।

বিজ্ঞাপন
default-image

এবারই কিন্তু প্রথম ডেস্কটপ কম্পিউটারের জন্য গ্রাফিকস কার্ড বানাচ্ছে না ইনটেল। তবে আলোর মুখ দেখছে প্রথম। দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, ১০ বছর আগে লারাবি নামের একটি প্রকল্প বন্ধ করে দিয়েছে প্রতিষ্ঠানটি। তা ছাড়া, ১৯৯৮ সালে আই৭৪০ সিরিজের ঘোষণা দিয়েছিল ইনটেল।

এদিকে বাজারে এনভিডিয়া ও এএমডির মতো প্রতিষ্ঠানের জনপ্রিয় গ্রাফিকস কার্ড আগে থেকেই আছে। প্রতিযোগিতায় ইনটেল টিকতে পারবে কি না, এখন সেটাই দেখার বিষয়। আর তা জানতে হলে কিছুটা সময় তো লাগবেই।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন