default-image

দেশীয় হার্ডওয়্যার পণ্য বিকাশের উদ্দেশ্য নিয়ে শুরু হয়েছে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো-২০২১। সীমিত পরিসরে ‘মেক হেয়ার, সেল এভরিহোয়্যার’ স্লোগানে তিন দিনের জন্য এ আয়োজন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার রাজধানী আগারগাঁওয়ের বাংলাদেশ ফিল্ম আর্কাইভে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রকল্প, এটুআই, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথ উদ্যোগে এ আয়োজন করা হয়েছে। ৩ এপ্রিল এ প্রদর্শনী শেষ হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তিনি বলেন, এ আয়োজন ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশনের কাজে বাংলাদেশের অগ্রযাত্রার চিত্রটি সবার কাছে তুলে ধরবে। দেশের শ্রমশক্তিকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে স্থানীয় ডিজিটাল ডিভাইস উৎপাদন শিল্পকে এগিয়ে নিতে হবে। আইসিটিতে প্রশিক্ষণপ্রাপ্তদের যথাযথভাবে কাজে লাগাতে কর্মসংস্থানের সুযোগ বাড়াতে হবে।

চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে আইসিটি ডিভিশনের ভূমিকার কথা তুলে ধরেন বক্তব্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ।

সভাপতির বক্তব্যে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, করোনার কারণে এবারের এক্সপো ভার্চ্যুয়ালিও আয়োজন করা হয়েছে। এতে যুক্ত হচ্ছেন দেশি-বিদেশি গবেষক, উদ্যোক্তা, উদ্ভাবকেরা। এই ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো দেশীয় হার্ডওয়্যার শিল্প বিকাশে অগ্রণী ভূমিকা পালন করবে। তরুণ উদ্ভাবক ও উদ্যোক্তাদের উদ্ভাবন ও আবিষ্কারকে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যাওয়ার জন্যই এই এক্সপোর আয়োজন।

বিজ্ঞাপন

বাংলাদেশেই একটি প্রযুক্তি পণ্য তৈরির একটা হাব তৈরির উদ্দেশ্য নিয়ে সরকার কাজ করছে জানিয়ে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, এ লক্ষ্যে নিজেদের সক্ষমতা যেমন দেশীয় ভোক্তাদেরকে জানাতে হবে, তেমনি আন্তর্জাতিক বিনিয়োগকারী ও ভোক্তাদেরও জানাতে হবে। এটি চ্যালেঞ্জিং কাজ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় ভূমিকা পালন করছে ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো।

এবারের প্রদর্শনী উপভোগ করার জন্য অ্যাপ উন্মুক্ত করা হয়েছে। গুগল প্লে স্টোর ও আইফোনের অ্যাপ স্টোর থেকে DDIExpo 2021 নামের অ্যাপটি বিনা মূল্যে ডাউনলোড করে ইনস্টল করে ব্যবহার করা যাবে। এ ছাড়া www.ddiexpo.com ওয়েবসাইট ভিজিট করে যেকোনো সময় ভার্চ্যুয়ালি প্রদর্শনী ঘুরে আসা যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব রীনা পারভীন, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা টিনা এফ জাবিন এবং বিসিএস মহাসচিব মুহাম্মদ মনিরুল ইসলাম।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন