default-image

বিশ্বের অন্যতম জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় এবার তারকাদের কণ্ঠস্বর যুক্ত হচ্ছে। অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালনায় বিভিন্ন ভাষার উইকিপিডিয়ায় সম্প্রতি এ বিশেষ প্রকল্প চালু হয়েছে। মূলত উইকিপিডিয়ায় থাকা তারকাদের নিবন্ধের সঙ্গে কণ্ঠস্বর যুক্ত করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। ‘উইকিপিডিয়া ভয়েস ইন্ট্রো প্রজেক্ট (উইকিভিআইপি)’ নামের বিশেষ প্রকল্পের আওতায় ইতিমধ্যে কাজও শুরু হয়েছে। শুরুতেই জনপ্রিয় লেখক, অভিনেতা, পরিচালক, উপস্থাপক স্টিফেন ফ্রাইর কণ্ঠস্বর (https://en.wikipedia.org/wiki/File:Stephen_Fry_voice.flac) যোগ করা হয়েছে। পর্যায়ক্রমে বিভিন্ন তারকার কণ্ঠস্বর যোগ করার উদ্যোগ নেওয়া হয়েছে এবং এ জন্য বিভিন্ন তারকার কাছে নিজের কণ্ঠের অডিও ক্লিপ পাঠানোরও অনুরোধ জানানো হয়েছে।
এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য হলো বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য বিভিন্ন তারকা ব্যক্তিত্বের কণ্ঠস্বর রেকর্ড করে রাখা, যাতে করে আগ্রহী উইকিপিডিয়ার ব্যবহারকারীরা তাঁদের প্রিয় ব্যক্তিত্বের কণ্ঠে তাঁদের কথা শুনতে পারেন। এ প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছে বিবিসি। ইতিমধ্যে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক স্যার টিম বার্নার্স-লির মতো বিভিন্ন ব্যক্তিত্বের কণ্ঠস্বর এ প্রকল্পে সাহায্য করবে।
উইকিপিডিয়ার দুজন স্বেচ্ছাসেবক অ্যান্ডি ম্যাবেট এবং অ্যান্ড্রু গ্রের পরিকল্পনায় নতুন এই প্রকল্পটি চালু করা হয়েছে। এর ফলে ধীরে ধীরে উইকিপিডিয়ায় তারকাদের তথ্য, ছবির পাশাপাশি পাওয়া যাবে নিজেদের মুখের কথাও।
—দ্য নেক্সট ওয়েব ও উইকিমিডিয়া ইউকে ব্লগ অবলম্বনে নুরুন্নবী চৌধুরী

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন