default-image

স্মার্টফোনে যখন স্টাইলাস পেনের কথা আসে তখন স্যামসাংয়ের গ্যালাক্সি নোট সিরিজকেই জনপ্রিয় হিসেবে ধরা হয়। তবে এ পরিস্থিতি বদলাতে যাচ্ছে।

নতুন তারহীন চার্জিং প্রযুক্তি এ বদল আনতে পারে। এখন নিয়ার ফিল্ড কমিউনিকেশন বা এনএফসি প্রযুক্তি ব্যবহার করে তারহীন উপায়ে স্টাইলাস পেন চার্জ দেওয়া যাবে। এত দিন স্টাইলাস পেনের নকশা ছাড়াও স্টাইলাস পেনে চার্জ দেওয়ার বিষয়টি ফোন কোম্পানিগুলোর কাছে বড় বাধা হয়ে ছিল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যান্ড্রয়েড অথরিটি এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞাপন

স্টাইলাস পেনের ব্যাটারি চার্জ দিতে তা স্মার্টফোনের সঙ্গেই যুক্ত রাখতে হয়। তাই স্টাইলাস পেনে চার্জ শেষ হয়ে গেলে তা ব্যবহারের ক্ষেত্রে সমস্যা হয়ে দাঁড়ায়। এতে চার্জ ফুরিয়ে গেলে কাজে ব্যাঘাত ঘটে। নতুন তারহীন প্রযুক্তিতে এ সমস্যা আর থাকবে না। এনএফসি ব্যবহার করে তারহীন উপায়ে স্টাইলাসের ব্যাটারিতে চার্জ দেওয়া যাবে।

নতুন প্রযুক্তি উন্মুক্ত করতে এনএফসি ফোরাস ও ইউনিভার্সাল স্টাইলাস ইনিশিয়েটিভ (ইউএসআই) সম্প্রতি সমঝোতা স্বাক্ষর করেছে। এতে ইউএসআই–এর সদস্যরা তাদের যন্ত্রে এনএফসি ফোরামের নিয়ার ফিল্ড কমিউনিকেশনস (এনএফসি) ওয়্যারলেস চার্জিং স্পেসিফিকেশন (ডাব্লিউএলসি) ব্যবহার করতে পারবেন। এতে পুনরায় চার্জযোগ্য স্টাইলাসগুলোক তারহীন উপায়ে চার্জ দেওয়া যাবে। এতে বিদ্যুৎ স্থানান্তরের গতি হবে এক ওয়াট।

ডাব্লিউএলসি যোগাযোগ এবং চার্জ উভয়ই পরিচালনা করতে একটি এনএফসি-সক্ষম যন্ত্রে একটি একক অ্যানটেনাকে সক্ষম করে। এ প্রযুক্তি স্মার্ট ঘড়ি, ফিটনেস ট্র্যাকারস, এয়ারবার্ডসের মতো স্বল্প-শক্তির আইওটি যন্ত্র চার্জ করা সহজ ও সুবিধাজনক করে তুলবে।

মন্তব্য পড়ুন 0