default-image

নতুন কিছু সুবিধা চালু করে দশম বর্ষপূর্তি উদ্‌যাপন করছে ইনস্টাগ্রাম। সুবিধাগুলোর একটি হলো স্টোরিজ ম্যাপ। গত তিন বছরে পোস্ট করা স্টোরিগুলো পাওয়া যাবে এতে। এর সঙ্গে দীর্ঘ ভিডিও দেখার সুবিধা আইজিটিভিতে কেনাকাটার সুবিধা হালনাগাদ করা হচ্ছে। আর হোম স্ক্রিনে ইনস্টাগ্রাম অ্যাপের আইকন বদলাতে চাইলে, তা-ও করার সুবিধা আসছে।

২০১০ সালের ৬ অক্টোবর অ্যাপলের আইফোনের জন্য ইনস্টাগ্রাম অ্যাপ প্রকাশ করা হয়। অ্যাপ-নির্ভর ছবি শেয়ারের অ্যাপটির সে-ই আনুষ্ঠানিক শুরু। সে হিসাবে দশক পূর্ণ করল ইনস্টাগ্রাম। আর ২০১২ সালে আসে অ্যান্ড্রয়েড অ্যাপ।

স্টোরিজ ম্যাপ শুধু ব্যবহারকারী নিজে দেখতে পারবেন। এতে মানচিত্র ও তারিখ অনুযায়ী গত তিন বছরের স্টোরিজগুলো দেখা যাবে। মূলত প্রিয় মুহূর্তগুলো ফিরে দেখার জন্যই সুবিধাটি যোগ করা হয়েছে। তবে এতে অবাক হয়েছেন অনেক ব্যবহারকারী।

বিজ্ঞাপন

স্টোরিজ সুবিধাটি চালুর সময় জানানো হয়েছিল, এতে কিছু পোস্ট করা হলে তা শুধু এক দিনের জন্য থাকবে। ইনস্টাগ্রামের সে বক্তব্যে অনেকে ভেবেছিলেন, পোস্টগুলো নিশ্চয় ফেসবুক সার্ভার থেকে দিন শেষে মুছে ফেলা হয়। সে ধারণা ভুল প্রমাণ করল নতুন এই সুবিধা। অবশ্য ২০১৭ সালে চালু করা ইনস্টাগ্রামের স্টোরি হাইলাইটসেও পুরোনো স্টোরিগুলো শ্রেণি অনুযায়ী সংরক্ষণ করে রাখা যেত।

যুক্তরাষ্ট্রের জাতীয় বুলিং প্রতিরোধ মাসের সঙ্গে মিলিয়ে নতুন আরেকটি সুবিধা আসছে ইনস্টাগ্রামে। পরীক্ষামূলক সে সুবিধায় ব্যবহারকারীরা কোনো মন্তব্য বিদ্বেষমূলক হিসেবে চিহ্নিত করলে তা তো মুছে ফেলা হবেই, একই ধরনের অন্যান্য মন্তব্যও স্বয়ংক্রিয়ভাবে ঢেকে রাখবে ইনস্টাগ্রাম। তবে ‘ভিউ হিডেন কমেন্টস’ লেখা বোতামে ক্লিক করলে সে মন্তব্যগুলোও দেখা যাবে।

মন্তব্য পড়ুন 0