default-image

দুঃখের স্মৃতি স্মরণ করিয়ে দেওয়ার জন্য মাফ চাইল ফেসবুক। ‘ইয়ার ইন রিভিউ’ ফিচারটির মাধ্যমে বেশ কিছু ফেসবুক ব্যবহারকারীর অতীতের ভালো লাগার সঙ্গে কষ্টের স্মৃতিও উঠে এসেছে। কষ্টের স্মৃতি তুলে আনার জন্যই ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।
ফেসবুক ব্যবহারকারীর বছরব্যাপী ফেসবুকে শেয়ার করা ঘটনাগুলোর মধ্যে থেকে এলগরিদমের সাহায্যে বিশেষ ঘটনাগুলো নির্বাচন করে ইয়ার ইন রিভিউ তৈরি করে দিচ্ছে ফেসবুক। এতে কারও বিয়ে, ভ্রমণের মতো মজার স্মৃতিগুলো যেমন উঠে এসেছে, কারও আবার প্রিয়জনকে হারানোর কষ্টের স্মৃতিও উঠে এসেছে। তাই ফেসবুকের ইয়ার ইন রিভিউ অ্যাপটি নিয়ে সমালোচনাও হয়েছে।
ওয়েব ডিজাইন বিষয়ক পরামর্শক এরিক মেয়ার ফেসবুকের ইয়ার ইন রিভিউ অ্যাপটির কড়া সমালোচনা করে জানান, কারও দুঃখের স্মৃতি উসকে দেওয়ার অধিকার ফেসবুকের নেই। গত বছর এরিকের মেয়ে মস্তিষ্কের ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যায়। ফেসবুকের ইয়ার ইন রিভিউতে সেই ছবি উঠে আসায় এরিক ফেসবুকের সমালোচনা করলে অনেকেই তাঁর পক্ষে দাঁড়ান।
ফেসবুকের ‘ইয়ার ইন রিভিউ’ যেভাবে বানাবেনএরিকের সমালোচনার পরিপ্রেক্ষিতে ফেসবুক অ্যাপের পণ্য ব্যবস্থাপক জোনাথান ঘেলার ক্ষমা চান। তিনি বলেন, ‘ইয়ার ইন রিভিউ অ্যাপটি যাঁদের কষ্ট দিয়েছে, তাঁদের কাছে ক্ষমা চাইছি।’
ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাত্কারে জোনাথান জানান, ইয়ার ইন রিভিউ অ্যাপটি অনেককে আনন্দ দিলেও কিছু ক্ষেত্রে তার ব্যতিক্রম ঘটেছে। ভবিষ্যতে এরিক মেয়ারের ঘটনাটি মনে রেখে ফেসবুক এই অ্যাপটির আরও উন্নয়ন করবে এবং এ ধরনের ঘটনা এড়ানোর চেষ্টা করবে।
ফেসবুকের ইয়ার ইন রিভিউ ফিচারটিতে যে অ্যালগরিদম ব্যবহৃত হয়েছে, তা ফেসবুকে অধিকাংশ ইন্টারঅ্যাকটিভ বিষয়গুলোকে ডিফল্ট আকারে তুলে আনে। ব্যবহারকারী ইয়ার ইন রিভিউ প্রকাশ করার আগে কাস্টোমাইজ করার সুযোগ পাচ্ছে।
ফেসবুকের ‘ইয়ার ইন রিভিউ’ বানাবেন যেভাবে
ফেসবুক স্বয়ংক্রিয়ভাবে এ বছরে আপনার যে ছবিগুলো সবচেয়ে বেশি ‘লাইক’ পেয়েছে, সেগুলো সাজিয়ে একটি ফটো কোলাজ তৈরি করে দিচ্ছে। এই ফটো কোলাজটির ওপরের দিকে ডানদিকের কোনায় থাকা কাস্টোমাইজ বাটন থেকে পছন্দমতো ছবি যুক্ত করা বা ছবি সরিয়ে ফেলার সুযোগও রয়েছে। এখান থেকেই ছয়টি থিমের মধ্যে থেকে পছন্দের থিমটি বেছে নেওয়া যাবে।
২০১৪ সালের এই ফটো অ্যালবাম তৈরির দুটি বিশেষ পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতিটি হচ্ছে সরাসরি (Facebook.com/yearinreview) লিংকে গিয়ে এটি তৈরি করে নেওয়া এবং আরেকটি পদ্ধতি হচ্ছে বন্ধুর পোস্ট করা ইয়ার ইন রিভিউ কোলাজের নিচে থাকা ‘ভিউ নাউ’ থেকে নিজের জন্য কোলাজ তৈরি করে নেওয়া।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন