default-image

ভারতের মুনফ্রগ ল্যাবস এবং এর মালিকানাধীন বাংলাদেশি গেম স্টুডিও উল্কা গেমস কিনে নিল স্টিলফ্রন্ট গ্রুপ। এর মাধ্যমে বাংলাদেশে ব্যবসা সম্প্রসারণ করল সুইডিশ প্রতিষ্ঠানটি।

স্টিলফ্রন্টের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ৯ কোটি ডলারের বিনিময়ে মুনফ্রগের ৯১ শতাংশ শেয়ারের মালিক হলো স্টিলফ্রন্ট। বাকি ৯ শতাংশের মূল্য তিন বছর ধরে গেম স্টুডিওটির পারফরম্যান্সের ওপর ভিত্তি করে দেওয়া হবে।

বৈশ্বিক মোবাইল গেমের বাজারের সঙ্গে তুলনা করলে বেশ পিছিয়ে আছে বাংলাদেশ। সেদিক থেকে উল্কা গেমসের অধিগ্রহণ হয়তো নতুন সম্ভাবনার পথ তৈরি করবে।

default-image

২০১৯ সালে উল্কা গেমস প্রতিষ্ঠা করেন জামিলুর রশিদ। শুরু থেকেই মুনফ্রগ ল্যাবসের সঙ্গে কাজ করেছে তাঁর প্রতিষ্ঠান। তিনি নিজেও এর আগে ভারতীয় প্রতিষ্ঠানটিতে পরামর্শক হিসেবে কাজ করতেন। উল্কা গেমসে এখন ৫০ জনের বেশি কর্মী। মূলত স্মার্টফোনের জন্য গেম তৈরি করে উল্কা। স্টিলফ্রন্টের মালিকানাধীন হলেও আগের মতো স্বাধীনভাবে গেম তৈরিতে করে যাবে তারা। উল্কা গেমসের তৈরি সবচেয়ে জনপ্রিয় গেমের নাম আড্ডা।

বিশ্বব্যাপী ২০টির মতো গেম স্টুডিও আছে স্টিলফ্রন্ট গ্রুপের। বেশির ভাগই অধিগ্রহণ করা। কর্মীর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে বলে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে লেখা আছে। প্রতিষ্ঠাতা ইয়োরগেন লারসন সুইডেনের স্টকহোমভিত্তিক প্রতিষ্ঠানটির বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন