ধনীদের শীর্ষ তিনে জাকারবার্গ

বিজ্ঞাপন
default-image

ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছাড়িয়েছে। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় শীর্ষ তিনে উঠে এসেছেন তিনি। ব্লুমবার্গ বিলিয়নিয়ার সূচক অনুযায়ী, তাঁর আগে রয়েছেন কেবল আমাজনের জেফ বেজোস ও মাইক্রোসফটের বিল গেটস। বিশ্বে কেবল এ তিনজনই ১০ হাজার কোটি মার্কিন ডলারের বেশি সম্পদের মালিক। বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনা ভিডিও শেয়ারিং সাইট টিকটকের প্রতিদ্বন্দ্বী হিসেবে ফেসবুকের পক্ষ থেকে ইনস্টাগ্রাম রিলস নামের একটি সেবা চালু করা হলে ফেসবুকের শেয়ারের দাম বেড়ে যায়। এতেই জাকারবার্গের মোট সম্পদের পরিমাণ ১০০ বিলিয়নের মাইলফলক পার হয়ে যায়। এই প্রথম জাকারবার্গের সম্পদ ১০ হাজার কোটি মার্কিন ডলার ছুঁয়েছে।

ফেসবুকের জাকারবার্গের মোট শেয়ারের পরিমাণ ১৩ শতাংশ। করোনাকালে জাকারবার্গের এই সম্পদ বাড়ার বিষয়টি ইতিমধ্যে আলোচিত হয়েছে। ইনস্টাগ্রাম রিলস চালুর পাশাপাশি সম্প্রতি কংগ্রেসে অ্যান্টিট্রাস্ট শুনানি নিয়ে আলোচনায় এসেছিলেন তিনি।

সম্প্রতি ভুয়া খবর ও ঘৃণ্য মন্তব্যের বিরুদ্ধে অবস্থান নিয়েও সমালোচনার মুখে প্রতিষ্ঠানটি। ফেসবুক থেকে অনেক প্রতিষ্ঠান বিজ্ঞাপন সরিয়ে নিয়েছে। এতে ফেসবুকের ওপর তেমন কোনো প্রভাব পড়েনি।

ফেসবুকের পক্ষ থেকে সম্প্রতি ট্রাম্পের পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতেও দেখা গেছে। ফেসবুক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর নির্বাচনী প্রচার শিবিরের পক্ষ থেকে করোনাভাইরাস নিয়ে করা একটি পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

এদিকে অফিসের কর্মীদেরও বিশেষ সুবিধা দিতে শুরু করেছে প্রতিষ্ঠানটি। আগামী বছরের জুলাই মাস পর্যন্ত কর্মীদের বাড়ি বসে কাজের সুযোগ দিচ্ছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া বাড়তি এক হাজার মার্কিন ডলার করে হোম অফিসের জন্য বোনাসের ঘোষণা দিয়েছেন।

মার্ক জাকারবার্গ এর আগে প্রতিশ্রুতি দিয়েছেন যে তাঁর জীবদ্দশাতেই শেয়ারের ৯৯ শতাংশ তিনি দান করে যাবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন