default-image

প্রযুক্তিপণ্যের উদ্ভাবন নিয়ে অ্যাপল ও স্যামসাংয়ের মধ্যেকার প্রতিযোগিতা যখন তুঙ্গে তখনই স্যামসাংয়ের নতুন একটি স্মার্টফোনের তথ্য প্রকাশ করেছে ফ্রান্সের একটি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট।
দীর্ঘদিন ধরেই বিভিন্ন প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলোতে স্যামসাংয়ের তৈরি গ্যালাক্সি এস৫ নামের একটি স্মার্টফোন বাজারে আসার গুঞ্জন রয়েছে। সম্প্রতি ফ্রান্সের প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ‘নোহয়্যারএলস’ ধাবত কাঠামোর গ্যালাক্সি এস৫ স্মার্টফোনটির তথ্য ফাঁস করেছে।
নোহয়্যারএলসে প্রকাশিত প্রতিবেদনে দাবি করা হয়েছে স্যামসাংয়ের সাব কনট্রাক্ট পাওয়া একটি প্রতিষ্ঠান ধাতব কাঠামোর স্মার্টফোনের ছবি সরবরাহ করেছে।
অ্যাপলের নতুন স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতা করতে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং ধাতব কাঠামোর স্মার্টফোন বাজারে আনতে পারে।
এদিকে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেটের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৪ সালের এপ্রিল মাসনাগাদ ধাতব কাঠামোর গ্যালাক্সি এস৫ বাজারে আনতে পারে স্যামসাং। এ স্মার্টফোনটির অপারেটিং সিস্টেম হিসেবে অ্যান্ড্রয়েড কিটক্যাট বা স্যামসাংয়ের নিজস্ব টাইজেন অপারেটিং সিস্টেম ব্যবহার করার সম্ভাবনা রয়েছে। এতে ১৬ মেগাপিক্সেলের একটি ক্যামেরা যুক্ত করার সম্ভাবনাও দেখছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টি৩-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, ভিয়েতনামের প্রকৌশলীদের নিয়ে ধাতব অ্যালুমিনিয়াম ও ম্যাগনেশিয়মি কাঠামোর স্মার্টফোন তৈরির বিষয়টি পরীক্ষা করে দেখছে স্যামসাং।
ধাতব কাঠামোর স্মার্টফোনের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি স্যামসাং। অবশ্য চলতি বছরের ১০ সেপ্টেম্বর অ্যাপলের নতুন ৬৪ বিট চিপের আইফোন ৫এস বাজারে ছাড়ার ঘোষণার পরপরই ৬৪ বিট চিপের স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে স্যামসাং।

এদিকে, প্রযুক্তি বিশ্লেষকেরা ধারণা করছেন আগামী বছর নমনীয় পর্দার স্মার্টফোনের দিকেও ঝুঁকতে পারে দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটি।
ধাতব কাঠামোর স্মার্টফোন নাকি নমনীয় পর্দার স্মার্টফোন বাজারে আসবে তা জানতে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে স্যামসাং ভক্তদের।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0