সুন্দরবনের সৌন্দর্য পুরো বিশ্বের কাছে তুলে ধরতে ‘সুন্দরবন দ্য গ্লোরি অব বাংলাদেশ’ নামের ওয়েবসাইট বানিয়েছেন চার বন্ধু মো. হাসানুজ্জামান চৌধুরী, ওমর ফারুখ, রেদোয়ান আহমেদ ও ফজলে রাব্বি। তাঁরা সবাই রাজধানীর নটর ডেম কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। ১৩ জুন ‘আইসিটি ডে’ উদ্যাপন উপলক্ষে নটর ডেম কলেজ প্রাঙ্গণে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি-ভিত্তিক প্রকল্প প্রদর্শনীর আয়োজন করা হয়। সেখানেই দেখা মেলে এই শিক্ষার্থীদের সঙ্গে। হাসানুজ্জামান জানান, সুন্দরবন নিয়ে ছবি, ভিডিও এবং নিবন্ধ থাকবে—ওই ওয়েবসাইট বর্তমানে পরীক্ষামূলক ভিত্তিতে চলছে। এমন ১২টি প্রকল্প উপস্থাপন করেন নটর ডেম কলেজের শিক্ষার্থীরা।
আইসিটি প্রকল্প প্রদর্শনীর পাশাপাশি আয়োজন করা হয়েছিল আলোচনা সভার। এতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল বলেন, নতুন সহস্রাব্দের সম্পদ হচ্ছে জ্ঞান। বিজ্ঞান, প্রযুক্তি, পদার্থ পাঠের মাধ্যমে এই জ্ঞান অর্জন করবে শিক্ষার্থীরা। কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিউস রোজারিওর সভাপতিত্বে এতে আরও বক্তব্য দেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ এবং রাজধানীর বিভিন্ন কলেজের তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ থেকে আসা অংশগ্রহণকারীরা।
এ সময় মোহাম্মদ কায়কোবাদ বলেন, ‘এবারের এসিএম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় আমাদের ছেলেরা দক্ষিণ এশিয়ার মধ্যে সেরা হয়েছে৷ এ সাফল্য প্রমাণ করে আইসিটিতে আমরা এগিয়ে যাচ্ছি৷ শুধু শিক্ষার্থীদের উত্তর দেওয়ার স্বাধীনতা দেওয়া দরকার শিক্ষাব্যবস্থায়৷’
ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের সহযোগিতায় নটর ডেম কলেজ এই আয়োজন করে৷

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0