default-image

বাংলাদেশে প্রদর্শন করা হলো বিশ্বব্যাপী সাড়া জাগানো আলোচিত হুয়াওয়ের ফোল্ডেবল ফাইভজি স্মার্টফোন। বার্সেলোনায় অনুষ্ঠিত এবারের মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে (এমডব্লিউসি) ফোনটি উন্মোচনের পর বিভিন্ন দেশ ঘুরে বাংলাদেশে এসেছে। সম্প্রতি ঢাকার ওয়েস্টিন হোটেলে আলোচিত ফোনটি প্রদর্শন করা হয়। একই দিন হুয়াওয়ের স্মার্টওয়াচ জিটি প্রথমবারের মতো বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে বাজারে ছাড়ার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। একই সঙ্গে হুওয়াওয়ের নতুন স্মার্টফোন পি৩০ ও পি৩০ প্রো সম্পর্কে ইঙ্গিত দেয় চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

দেশে ফোল্ডেবল ফাইভজি স্মার্টফোন প্রদর্শন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের (বাংলাদেশ) কান্ট্রি ডিরেক্টর কেলভিন ইয়াংসহ প্রতিষ্ঠানটির শীর্ষস্থানীয় কর্মকর্তা ও সাংবাদিকেরা।

হুয়াওয়ের কর্মকর্তারা জানান, হুয়াওয়ে মেট এক্স স্মার্টফোন ও ট্যাবলেট হিসেবে ব্যবহার করা যাবে। এতে রয়েছে নমনীয় ওএলইডি প্যানেল এবং একটি ফালকন উইং মেকানিক্যাল হিং।

ফোল্ডেবল অবস্থায় মেট এক্সের ফুল ডিসপ্লে ৬.৬ ইঞ্চির সমান হয়। এ ছাড়া ফোল্ড ছাড়া এর ডিসপ্লে ৮ ইঞ্চি ট্যাবলয়েডের মতো দেখা যায়। এর পুরুত্ব ৫.৪ মিলিমিটার। অতুলনীয় ফালকন উইং মেকানিক্যাল হিংসহ স্মার্টফোনটিতে ব্যবহার করা হয়েছে ফাইভজির সবচেয়ে অত্যাধুনিক চিপসেট বেলং ৫০০০। হুয়াওয়ের ফাইভজি সাপোর্টেড ফোল্ডেবল এ ফোনে ব্যবহার করা হয়েছে লেইকার ক্যামেরা।

হুয়াওয়ের প্রিমিয়াম স্মার্টওয়াচ জিটি গত বছর বিশ্ববাজারে উন্মোচন করা হয়। এরপর প্রযুক্তিপ্রেমীদের আলোচনায় আসে হুয়াওয়ের স্মার্টওয়াচটি। অনুষ্ঠানে জিটি বাজারে আনার ঘোষণা দেন হুয়াওয়ের কর্মকর্তারা। স্মার্টওয়াচ জিটির প্রস্থ ৪৬ মিলিমিটার। এ ছাড়া এর উচ্চতা ১০ দশমিক ৬ মিলিমিটার। স্মার্টওয়াচটি দুই সপ্তাহ পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারবে। ওয়াচটির সাহায্যে হার্টবিট মনিটর, জিপিএস, অ্যাক্টিভিটি ট্র্যাকিং, কম্পাসসহ বিভিন্ন ইন্টেলিজেন্ট ফিচারের অত্যাধুনিক সুবিধা পাওয়া যাবে।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের (বাংলাদেশ) কান্ট্রি ডিরেক্টর কেলভিন ইয়াং বলেন, ‘বাংলাদেশের বাজার আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই হুয়াওয়ের বহুল আলোচিত উদ্ভাবন মেট এক্সের বৈশ্বিক প্রদর্শনের পরপরই বাংলাদেশেও প্রদর্শন করা হচ্ছে। একই সঙ্গে আমরা শিগগিরই স্মার্টওয়াচ জিটি বাংলাদেশের বাজারে নিয়ে আসছি। এর দাম হতে পারে ২০ হাজার টাকার মধ্যে।’

হুয়াওয়ের কর্মকর্তারা জানান, শিগগিরই প্যারিসে পি সিরিজে নতুন স্মার্টফোন উদ্বোধন করা হবে। শিগগিরই তা বাংলাদেশের বাজারেও উদ্বোধন করা হবে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন