default-image

হুয়াওয়ের নতুন স্মার্টফোন ঘিরে প্রযুক্তি বিশ্বে আগ্রহ সৃষ্টি হয়েছে। ২২ অক্টোবর নতুন স্মার্টফোন হিসেবে মেট ৪০ সিরিজ উদ্বোধন করতে পারে চীনা প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে কনজ্যুমার বিজনেসের প্রধান নির্বাহী পরিচালক রিচার্ড ইয়ু সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন। শুরুতে স্মার্টফোনটি চীনের বাজারে ছাড়া হবে। এরপর তা অন্য দেশের বাজারে আসবে।

মেট ৪০ সিরিজে মোট তিনটি মডেলের স্মার্টফোন আসবে। একটি হবে মেট ৪০ আর অন্য দুটি হবে মেট ৪০ প্রো ও মেট ৪০ প্রো প্লাস। নতুন স্মার্টফোন ঘিরে বেশ কিছুদিন ধরে প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে তথ্য ফাঁস হয়েছে। এসব তথ্য অনুযায়ী, মেট ৪০ সিরিজে ডুয়েল-হোল পাঞ্চ সেলফি ক্যামেরা ও পেছনে কোয়াড ক্যামেরা সেটআপ থাকবে।

বিজ্ঞাপন

চীনা সামাজিক যোগাযোগমাধ্যম ওয়েবুতে ইয়ু ঘোষণা দিয়েছেন, চীনে ২২ অক্টোবর আসবে মেট ৪০ সিরিজ। তিনি একটি পোস্টারও সেখানে দিয়েছেন। পোস্টারে ক্যামেরার ফোকাসকে গুরুত্ব দেওয়ার বিষয়টি ফুটে উঠেছে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, হুয়াওয়ের ফ্ল্যাগশিপ ক্যামেরা মূলত চমৎকার ক্যামেরার জন্য পরিচিত। মেট ৪০ সিরিজেও এ সুবিধা রাখবে প্রতিষ্ঠানটি।

চীনের শিল্প ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় (এমআইআইটি) থেকে ইতিমধ্যে সনদ পেয়েছে হুয়াওয়ের ফোন।
গত মাসে প্রাইসবাবা ও অনলিকসে হুয়াওয়ের নতুন ফোন নিয়ে তথ্য ফাঁস হয়। এতে ফোনের পেছনে বৃত্তাকারভাবে সাজানো চারটি ক্যামেরা সেটআপ থাকতে পারে। এর মধ্যে একটি হতে পারে পেরিস্কোপ সেন্সর। এ স্মার্টফোনে ডুয়েল এজড কার্ভড ডিসপ্লে ব্যবহৃত হতে পারে।

অ্যান্ড্রয়েড মোবাইলের এক প্রতিবেদনে বলা হয়, প্রযুক্তিপ্রেমীরা মেট ৪০ প্রোর ফিচার নিয়ে অপেক্ষায় রয়েছেন। তবে এতে গুগলের কোনো অ্যাপ থাকছে না। এ ছাড়া এটি কিরিন চিপসেটনির্ভর সর্বশেষ ফোন হতে পারে। মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে নিজস্ব প্রসেসর তৈরি করতে পারছে না হুয়াওয়ে।
পরিস্থিতি নাটকীয়ভাবে পরিবর্তন না হলে মেট ৪০ হতে পারে হুয়াওয়ের চিপনির্ভর সর্বশেষ ফোন। মেট ৪০ প্রো ঘিরে তাই হুয়াওয়েপ্রেমীদের আগ্রহের দিকে চোখ থাকবে সবার।

মন্তব্য পড়ুন 0