default-image

পাসওয়ার্ড শেয়ার করার বিষয়ে কঠোর হচ্ছে ভিডিও স্ট্রিমিং সেবা নেটফ্লিক্স। গতকাল শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, তাদের সেবা গ্রহণকারীরা এখন দূরে থাকা অন্য কারও সঙ্গে যাতে পাসওয়ার্ড বিনিময় না করেন, এ জন্য কঠোর নীতিমালা করতে যাচ্ছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হচ্ছে।

নেটফ্লিক্সে অন্যের সাবস্ক্রাইব সুবিধা ব্যবহার করে অ্যাকাউন্টে ঢোকা কিছু ব্যবহারকারী সম্প্রতি নেটফ্লিক্সের কাছ থেকে এ ধরনের নোটিশ পেয়েছেন। নেটফ্লিক্স তাদের ভিডিও সেবা চালু রাখতে এসব ব্যবহারকারীকে সাবস্ক্রাইব করতে বলেছে এবং এক মাসের জন্য বিনা মূল্যে সেবা দেওয়ার ঘোষণা দিয়েছে।

একজন টুইটার ব্যবহারকারী একটি পোস্টে লিখেছেন, ‘নেটফ্লিক্স কি ব্যবহারকারীদের বের করে দিতে চাচ্ছে?’

নেটফ্লিক্সের পক্ষ থেকে এখন অ্যাকাউন্টে ঢুকতে হলে মোবাইল ফোনে বার্তা পাঠিয়ে বা ই–মেইল করে ব্যবহারকারীর পরিচয় নিশ্চিত হতে চাচ্ছে।

বিজ্ঞাপন

নেটফ্লিক্সের একজন মুখপাত্র যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য স্ট্রিমেবলকে বলেছেন, ‘যাঁরা নেটফ্লিক্স ব্যবহার করছেন, তাঁদের ওই অ্যাকাউন্ট ব্যবহারের অনুমোদন আছে কি না, তা যাচাই করতেই ওই পরীক্ষার নকশা করা হয়েছে।’

নেটফ্লিক্সের এই অ্যাকাউন্ট পরীক্ষার বিষয়টি এ প্ল্যাটফর্মে পাসওয়ার্ড বিনিময় করার সুবিধা বন্ধ করে দেবে কি না, তা এখনো নিশ্চিত নয়।

গত বছর প্রযুক্তি পরামর্শক প্রতিষ্ঠান ম্যাগিডের এক সমীক্ষায় বলা হয়, নেটফ্লিক্সের মতো স্ট্রিমিং সেবা ব্যবহারকারীদের মধ্যে এক-তৃতীয়াংশ সাবস্ক্রাইবার দূরের মানুষের সঙ্গে পাসওয়ার্ড বিনিময় করেন।

নেটফ্লিক্স দীর্ঘদিন ধরেই এ চর্চা সহ্য করেছে। তবে তারা বলছে, পাসওয়ার্ড বিনিময় করার চরম অপব্যবহার রোধে তারা সুরক্ষাব্যবস্থা বসাচ্ছে।

করোনা মহামারির সময়ে অনেক মানুষ ঘরে বন্দী থেকে ইন্টারনেটের মাধ্যমে বিনোদন পাওয়ার চেষ্টা করেছেন। এর মধ্যে স্ট্রিমিং সেবা ছিল অন্যতম।

গত ডিসেম্বর পর্যন্ত হিসাবে স্ট্রিমিং সেবার বাজারে নেটফ্লিক্স তাদের অবস্থান পোক্ত করেছে। প্রথমবারের মতো বিশ্বে অর্থ খরচ করে তাদের গ্রাহক অ্যাকাউন্টের সংখ্যা ২০ কোটি ছাড়িয়ে গেছে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন