default-image

বাহিনীর সদস্যদের মধ্যে গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর বিষয়ে অভ্যন্তরীণ তথ্য বিনিময়ের জন্য বাংলাদেশ পুলিশের ১০০০টি কার্যালয়ে ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) কানেকটিভিটি সংযোগ দিচ্ছে তথ্যপ্রযুক্তি বিভাগ। গতকাল বুধবার এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী এই কানেকটিভিটির আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন। তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ সূত্র এ তথ্য জানিয়েছে।

ভার্চ্যুয়াল অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনার অন্যতম কার্যক্রম এটি। এই কার্যক্রমের পাশাপাশি আমরা অনলাইনে জিডি করার পাইলট প্রকল্প চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে আমরা সংশ্লিষ্টদের এই পাইলটের ডেমো দেখিয়েছি। দ্রুততম সময়ে আমরা সারা দেশের থানাগুলোতে অনলাইন জিডির প্রযুক্তিটি পুলিশের হাতে তুলে দিতে পারব।’

বিজ্ঞাপন

এ সময় জাতীয় জরুরি সহায়তা নম্বর ‘৯৯৯ ’-এর বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মানুষ ইতিমধ্যে ৯৯৯-এর সেবা নিচ্ছে। এই সেবা চালুর সময়কাল প্রায় ৩ বছরের কম, তবে এ পর্যন্ত প্রায় ২ কোটি ৫২ লাখ ফোন এসেছে এখানে। এ সেবার মাধ্যমে শেখ হাসিনার সরকার ২৪ ঘণ্টা বাংলাদেশের মানুষকে সেবা পৌঁছে দিচ্ছে।

প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ পুলিশ এখন যেই সেন্ট্রাল ক্রিমিনাল ডেটাবেইস তৈরি করেছে। সেটাকে আস্তে আস্তে বিগডেটা অ্যানালিটিকস এবং আর্টিফিশিয়াল অ্যানালিটিকস ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়েছে। আইসিটি বিভাগ একটি বিগডেটা অ্যানালিটিকস টাস্কফোর্স গঠন করেছে। অল্প দিনের মধ্যে দেশজুড়ে ডিজিটাল জিডি সেবা প্রকল্পটি পুলিশের কাছে হস্তান্তর করা হবে। বাংলাদেশ পুলিশকে বিশ্বের অন্যতম প্রযুক্তিনির্ভর বাহিনী হিসেবে গড়ে তোলা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এই প্রযুক্তির ফলে পুলিশের দক্ষতা ও সক্ষমতা বাড়বে। এই কানেকটিভিটি বাহিনীর বিভিন্ন পর্যায়ের স্পর্শকাতর তথ্য আদান-প্রদানসহ অভ্যন্তরীণ তথ্যের নিরাপত্তা নিশ্চিত করবে। পুলিশের অভ্যন্তরীণ কাজকে ত্বরান্বিত করবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে ডিজিটাল প্ল্যাটফর্মে অন্যদর মধ্যে সংযুক্তি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তাফা কামাল উদ্দীন, বাংলাদেশ পুলিশের মহাপুলিশ পরিদর্শক বেনজীর আহমেদ ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনফো-সরকার তৃতীয় পর্যায় প্রকল্পের প্রকল্প পরিচালক বিকর্ণ কুমার ঘোষ।

মন্তব্য পড়ুন 0