default-image

ফেসবুক এখন আরও বেশি অঞ্চলভিত্তিক সেবা তৈরির পথে হাঁটছে। নির্দিষ্ট গণ্ডিভিত্তিক বা অঞ্চলভিত্তিক সামাজিক নেটওয়ার্ক তৈরির লক্ষ্যে নতুন ফিচার নিয়ে পরীক্ষা শুরু করেছে প্রতিষ্ঠানটি। একেবারে কাছাকাছি থাকা মানুষজন যাতে আরও বেশি সক্রিয়ভাবে যোগাযোগ করতে পারে, সে লক্ষ্যে এ সেবা চালু করতে যাচ্ছে ফেসবুক।

অঞ্চলভিত্তিক ফেসবুক ব্যবহারের জন্য পৃথক প্রোফাইল তৈরির পাশাপাশি তাতে তথ্য দিয়ে প্রতিবেশীদের সঙ্গে যুক্ত হওয়া যাবে। এতে কেবল নির্দিষ্ট গণ্ডির মধ্যে থাকা মানুষ যুক্ত হতে পারবেন বলে অন্যান্য এলাকায় মানুষকে যুক্ত করা যাবে না।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে, স্থানীয় ও আঞ্চলিক ফেসবুকে সেবা চালু করে তা থেকে অর্থ আয়ের পরিকল্পনাও করেছে। এতে স্থানীয় পর্যায়ের উপযোগী বিজ্ঞাপন দেখাতে পারবে ফেসবুক।

বিজ্ঞাপন

ফেসবুক ইতিমধ্যে ‘নেবারহুডস’ নামের ফিচারটি কানাডার ক্যালগারিতে পরীক্ষা চালাচ্ছে। এ পরীক্ষা সফল হলে অন্য এলাকাতেও এটি চালু করবে তারা। সামাজিক যোগাযোগের ক্ষেত্রে অঞ্চলভিত্তিক নেটওয়ার্ক তৈরির বিষয়টি সফলতার গুরুত্বপূর্ণ উপাদান হিসেবে দেখা হচ্ছে।

ফেসবুকের একজন মুখপাত্র ব্লুমবার্গকে বিষয়টি নিশ্চিত করেছে। ফেসবুকের ওই মুখপাত্র বলেছেন, ‘আগের চেয়ে মানুষ এখন আরও বেশি স্থানীয় কমিউনিটিতে অংশগ্রহণ করছে। মানুষকে স্থানীয়ভাবে যোগাযোগের বিষয়ে আরও বেশি সাহায্য করতে আমরা নেবারহুডস নিয়ে পরীক্ষা চালাচ্ছি। এটি ফেসবুকের মধ্যেই একটি নির্দিষ্ট স্থান। এখান থেকে মানুষ তার প্রতিবেশীদের সঙ্গে আলাদাভাবে যোগাযোগ করতে পারবে।

ফেসবুকের নেবারহুডস সেবাটি ব্যবহার করতে ব্যবহারকারীকে তার নির্দিষ্ট অবস্থান জানাতে হয়। এরপর তাঁকে নির্দিষ্ট তথ্য দিয়ে আলাদা প্রোফাইল তৈরি করতে হয়। ফেসবুকে যদি কেউ বন্ধু না থাকে, তবু তার সঙ্গে প্রতিবেশী হিসেবে যুক্ত হওয়া যাবে। এতে প্রতিবেশীর বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জানা যাবে।

এর আগে ২০০৮ সালে নেক্সটডোর নামে এ রকম এটি সেবা চালু হয়েছিল। যুক্তরাষ্ট্রের কিছু অঞ্চলে এ সেবার জনপ্রিয়তা দেখে ফেসবুক এবার এ সেবা তৈরির পথে হাঁটছে। তবে কবে নাগাদ সেবাটি উন্মুক্ত হবে, তা জানা যায়নি।

মন্তব্য পড়ুন 0