default-image

ফেসবুক আরও একটি গ্রুপ কলিং অ্যাপ উন্মুক্ত করল। নতুন অ্যাপটির নাম ক্যাচআপ। অ্যাপটি তৈরি করেছে ফেসবুকের নিউ প্রোডাক্ট এক্সপেরিমেন্টেশন (এনপিই) টিম। যুক্তরাষ্ট্রে আইওএস ও অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এটি পরীক্ষা করা হচ্ছে। নতুন এ অ্যাপটি চূড়ান্তভাবে উন্মুক্ত করা হবে কি না, তা নিশ্চিত করেনি ফেসবুক।

ক্যাচআপ অ্যাপটি ৮ জন সদস্যকে একসঙ্গে কল করার সুযোগ দেবে। অবশ্য এ ধরনের সুবিধা ফেসবুক হোয়াটসঅ্যাপ ও মেসেঞ্জার রুমেও রেখেছে। তবে ক্যাচআপের বিশেষত্ব হচ্ছে, এটি অন্য ব্যবহারকারীকে কখন কথা বলার জন্য পাওয়া যাবে, তা জানিয়ে দিতে পারে।

ফেসবুকের গবেষণায় দেখা গেছে, অনেকেই পরিবার বা অন্যদের কাছে অনেক ক্ষেত্রে সঠিক সময়ে তাদের পাওয়ার নিশ্চয়তা না থাকায় কল করেন না। অনেক ক্ষেত্রে অসময় ফোন করে বিরক্ত করেন বা নিজেও অপ্রস্তুত হয়ে যান। ক্যাচআপ সে সমস্যার সমাধান করতে পারবে। কল করার ঠিক সময় জানা থাকলে কলে পেতে অসুবিধা হবে না।
অ্যাপটিকে কলে যুক্ত হওয়ার জন্য 'জয়েন' ও অফলাইনে যেতে 'অফলাইন' অপশন থাকবে। এতে কন্টাক্ট লিস্ট থেকে আমন্ত্রণ জানানো যাবে।
প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, অ্যাপ্লিকেশনটির ব্যবহারকারীরা কল তৈরি করতে বা লোকের সঙ্গে যোগ দিতে সক্ষম হবেন এবং কল আসার সময় তাঁরা এক কলের সঙ্গে অন্যকল মার্জ করতে পারবেন।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন