ফেসবুকে অ্যাভাটার তৈরির কৌশল

বিজ্ঞাপন
default-image

ফেসবুকে চালু হয়েছে অ্যাভাটার নামের সুবিধা। এর মাধ্যমে নিজের চেহারার আদলে ইমোজি তৈরি করা যায়। নানা ভঙ্গিতে সে ইমোজি ব্যবহার করা যায় ফেসবুকের কমেন্ট, স্টোরিজ কিংবা মেসেঞ্জারে। এ বিষয়টি নিয়ে ফেসবুকে এখন মাতামাতি চলছে।

অ্যাভাটার ফিচারটির মাধ্যমে নিজের চেহারার আদলে ইমোজি তৈরি করা যায়। আর নানা ভঙ্গিতে সে ইমোজি ব্যবহার করা যায় ফেসবুকের কমেন্ট, স্টোরিজ কিংবা মেসেঞ্জারে। গতকাল থেকেই ফেসবুকে অ্যাভাটার ব্যবহার করে নানা রকম পোস্ট দিচ্ছেন দেশের ফেসবুক ব্যবহারকারীরা।

এ ফিচারটি চার মাস আগে মার্কিন ব্যবহারকারীদের জন্য চালু হলেও বাংলাদেশে চালু হয়েছে সম্প্রতি। এর পরপরই নিজেদের অ্যাভাটার সংস্করণ তৈরি করে পোস্ট করছেন ব্যবহারকারীরা। অনেকেই নতুন ফিচারটি ব্যবহার করে নিজের মতো করে অ্যাভাটর তৈরি করছেন।

নিউজফিড দেখে বলা যেতে পারে, বেশ জনপ্রিয়তাও পেয়েছে। সুবিধাটি অনেকটা স্ন্যাপচ্যাটের ‘বিটমোজি’ এবং অ্যাপলের ‘মিমোজি’র মতো।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

যেভাবে অ্যাভাটার তৈরি করবেন

সহজ পদ্ধতিটা হলো, অ্যাভাটার পোস্ট করেছেন—এমন কারও ছবির নিচের ‘ট্রাই ইট’ বোতামে ক্লিক করুন। আবার ফেসবুকের যেকোনো কমেন্ট বক্সে গিয়ে স্টিকারেও ক্লিক করতে পারেন।

ফেসবুক অ্যাপ হালনাগাদ করা থাকলে ‘মেক ইওর অ্যাভাটার’ নামের অপশন পাবেন। সেটি নির্বাচন করার পর বেশ কয়েকটি ধাপে অ্যাভাটার তৈরি করতে পারবেন ব্যবহারকারী।

নারী বা পুরুষ নির্বাচনের অপশন নেই। এর বদলে আপনাকে চেহারার বিভিন্ন বৈশিষ্ট্য ঠিক করে দিতে হবে। শুরুতেই রয়েছে ত্বকের রং নির্বাচন। এরপর চুলের ধাঁচ ও রং, চোখ ও নাকের গড়ন, চশমা, ইত্যাদি ঠিক করার অপশন। অল্পবিস্তর মেকআপের সুযোগও আছে। আর পোশাকে বৈচিত্র্য আনার সুবিধাও থাকবে ভবিষ্যতে।

ধারেকাছে আয়না না থাকলে কিংবা নিজের চেহারা ভুলে গেলে ওপরের দিক থেকে ক্যামেরা অপশন চালু করে নিজের চেহারা দেখে নিতে পারেন। নিজের চেহারা এবং অ্যাভাটার পাশাপাশি দেখতে পাবেন।

সব ঠিক করে দেওয়ার পর ‘ডান’ বোতাম চাপুন। পরবর্তী সময়ে সেটি বদলানোর সুযোগও পাবেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন