default-image

ফেসবুক ব্যবহারকারীর মূল নিউজ ফিডের জন্য ফিচার যুক্ত করছে। এসব ফিচারের মধ্যে রয়েছে পোস্টে মন্তব্য সীমিত করার সুবিধা। সবার জন্য দেওয়া পোস্ট, কিংবা বন্ধু বা নির্দিষ্ট কাউকে ট্যাগ করে দেওয়া পোস্টেও মন্তব্য সীমিত করে দেওয়া সুবিধাটি পাওয়া যাবে।

গত বছরে টুইটারও এ ধরনের একটি সুবিধা চালু করেছিল। এবারে ফেসবুকও একই পথে হাঁটল।

এ ছাড়া নিউজ ফিডে পরিবর্তনের মধ্যে থাকছে সহজে ‘ক্রনোলজিক্যাল মোড’। এতে সাম্প্রতিক পোস্টগুলো প্রথমে দেখাবে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ২০০৯ সালের আগে এ মডেলটি চালু ছিল। পরে ফেসবুক তা বাতিল করে। এ অপশনটি মেনুর নিচের দিকে ছিল। ফেসবুক অ্যালগরিদমভিত্তিক কনটেন্ট সাজানোর দিকে বেশি গুরুত্ব দিয়েছিল এত দিন।

বিজ্ঞাপন

তবে গত বুধবার ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেছেন, স্বচ্ছতার ও তথ্যের অভাবে ব্যবহারকারীদের মধ্যে অবিশ্বাস তৈরি হয়েছিল। তাই ফেসবুক এখন ‘মোস্ট রিসেন্ট’ অপশন চালু করছে। নিউজ ফিডের ওপরে হালনাগাদ পোস্টগুলো পেতে ‘ফিড ফিল্টার বারে’ এ সুবিধা থাকবে। এতে ব্যবহারকারী ৩০ জন বন্ধু বা পেজের পোস্টকে গুরুত্বপূর্ণ হিসেবে অগ্রাধিকার দিতে পারবেন। গত বছরের অক্টোবরে এ ফিচারটি চালু করা হলেও ফেসবুক পরে অ্যালগরিদমভিত্তিক কনটেন্ট র‌্যাঙ্কিং চালু রাখে।

ক্লেগ আরও বলেন, ফেসবুকের নিউজ ফিডে পরিবর্তন আনা হলেও অ্যালগরিদমভিত্তিক কনটেন্ট র‌্যাঙ্কিং ও ব্যক্তিগত বিজ্ঞাপন প্রদর্শনের বিষয়টি সমাজে নানা সুবিধা দিতে থাকবে।

ফেসবুকের নিউজ ফিডে আরও স্বচ্ছতা আনতে ফিডের ‘হোয়াই অ্যাম আই সিয়িং দিস?’ লিংকটি এখন আরও বেশি তথ্য প্রদর্শন করবে।

ফেসবুকের নিউজ ফিডে যে পরিবর্তন আসবে, তা শুরুতেই অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীরা দেখতে পাবেন। এরপর আইওএস প্ল্যাটফর্মে তা চলে আসবে বলে জানিয়েছে ফেসবুক।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন