ফেসবুক না থাকায় এক দিনে ৭ কোটি ব্যবহারকারী বেড়েছে টেলিগ্রামে

ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ বন্ধ ছিল বলে ব্যবহারকারীরা টেলিগ্রাম ও সিগন্যাল অ্যাপে নিবন্ধন শুরু করেনকোলাজ

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে এক দিনে সাত কোটি নতুন ব্যবহারকারী নিবন্ধন করেছেন। ফেসবুক ও এর মালিকানাধীন সেবাগুলো প্রায় ছয় ঘণ্টা বন্ধ থাকলে গত সোমবার নতুন নিবন্ধনের এই ‘রেকর্ড’ হয় বলে জানিয়েছেন প্ল্যাটফর্মটির প্রধান নির্বাহী কর্মকর্তা পাভেল দুরভ। এনক্রিপ্টেড বার্তা পাঠানোর আরেক অ্যাপ সিগন্যালও সেদিন ‘কয়েক মিলিয়ন’ নতুন ব্যবহারকারীর নিবন্ধনের কথা জানিয়েছে। দুটি অ্যাপই ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের প্রতিদ্বন্দ্বী।

দ্য ভার্জের প্রতিবেদনে বলা হয়, গত জানুয়ারিতে টেলিগ্রামের মাসিক সক্রিয় ব্যবহারকারী ছিল ৫০ কোটি। সে সময়ও নতুন নিবন্ধনে রেকর্ডের কথা জানিয়েছিল তারা। মজার কিংবা কাকতালীয় ব্যাপার হলো, সেবারও ফেসবুকের সমস্যার কারণেই টেলিগ্রামে ব্যবহারকারী বেড়েছিল। জানুয়ারিতে ব্যবহারের শর্তাবলিতে পরিবর্তন আনতে গিয়ে বেশ ঝামেলায় পড়েছিল হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীরা ভেবেছিল তাদের ব্যক্তিগত তথ্য মূল প্রতিষ্ঠান ফেসবুকের সঙ্গে শেয়ার করা হবে।

পাভেল দুরভের দাবি অনুযায়ী, হুট করে নতুন এত ব্যবহারকারী এলেও কোনো সমস্যা ছাড়াই নির্বিঘ্নে কাজ করছে টেলিগ্রাম। তবে রেকর্ড পরিমাণ নতুন নিবন্ধনের চাপে আমেরিকায় কিছু ব্যবহারকারী হয়তো ধীরগতির মুখে পড়তে পারেন। সিগন্যাল ব্যবহারকারীরাও সমস্যার মুখে পড়েন। অনেকে তাঁদের কন্টাক্ট তালিকায় সবার নাম দেখতে পারছিলেন না।

দুরভ লিখেছেন, নতুন ব্যবহারকারীদের জন্য আমি বলতে চাই, ‘বৃহত্তম স্বাধীন বার্তা পাঠানোর অ্যাপ টেলিগ্রামে স্বাগতম। অন্যরা আপনাদের হতাশ করলেও আমরা করব না।’

দীর্ঘদিন ধরে হোয়াটসঅ্যাপের ২০০ কোটি ব্যবহারকারীতে টেলিগ্রামের নজর। এ বছরের শুরুর দিকে অ্যাপটিতে হোয়াটসঅ্যাপের চ্যাট হিস্ট্রি আনার অপশন চালু করা হয়, যেন ব্যবহারকারীরা চাইলে তাঁদের আদান–প্রদানকৃত বার্তা না হারিয়েই হোয়াটসঅ্যাপ থেকে টেলিগ্রামে আসতে পারেন। ভিডিও কল ও লাইভ স্ট্রিমিংসহ অন্যান্য সুবিধাও যুক্ত করা হয়। তবে সিগন্যাল বা হোয়াটসঅ্যাপের মতো আগে থেকে নিরাপত্তা সুবিধা ‘এন্ড-টু-এন্ড এনক্রিপশন’ সচল থাকে না এতে।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এজেন্সির সাবেক কর্মী এডওয়ার্ড স্নোডেন দীর্ঘদিন ধরে সিগন্যাল ব্যবহারের কথা বলে আসছেন। ২০১৫ সালে বলেছিলেন, অ্যাপটি তিনি প্রতিদিন ব্যবহার করেন। আর গত সোমবার ফেসবুকের সেবা বিঘ্নের সময়টাতে তিনি টুইটারে লিখেছেন, ‘ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ বিকল থাকায় আপনার এবং আপনার বন্ধুর সম্ভবত সিগন্যালের মতো আরও গোপনীয়, অলাভজনক বিকল্প ব্যবহার করা উচিত। এটাও বিনা মূল্যের এবং এই প্ল্যাটফর্ম আসতে ৩০ সেকেন্ডের মতো লাগে।’