default-image

যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড মোটর কোম্পানি ও চিপ নির্মাতা প্রতিষ্ঠান ইনটেলের স্বয়ংক্রিয় গাড়ি তৈরির বিভাগ মোবিলআই মিলে গাড়ির সংঘর্ষ এড়ানোর প্রযুক্তি আনতে কাজ করছে। উন্নত এ প্রযুক্তি ফোর্ডের গাড়িতে যুক্ত হবে বলে গতকাল সোমবার তারা জানিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফোর্ড জানিয়েছে, মোবিলআইয়ের সঙ্গে যৌথভাবে তারা উন্নত ক্যামেরাভিত্তিক সংঘর্ষ সতর্ক পদ্ধতি, অন্য গাড়ি ও পথচারী শনাক্তকরণ এ লেনে গাড়ি রাখার জন্য প্রয়োজনীয় ফিচার যুক্ত করছে। এ ফিচার তাদের এফ-১৫০ ও মাসটাং ম্যাক-ই কারে ব্যবহৃত হবে।

গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা মোবিলআইয়ের আইকিউ সেন্সিং টেকনোলজি ও ভিশন প্রসেসিং সফটওয়্যারের সঙ্গে নিজেদের কো-পাইলট ৩৬০ সিস্টেম ও হ্যান্ডস ফ্রি ড্রাইভিং ফিচার যুক্ত করবে। এ প্রযুক্তি আগামী বছরে গাড়িতে যুক্ত করা হবে। ফোর্ডের পক্ষ থেকে তাদের ড্রাইভার অ্যাসিস্ট কমিউনিকেশন ডিসপ্লেতে মোবিলআইয়ের লোগো যুক্ত করা হবে। এ ছাড়া তারা রোডবুক ম্যাপ সিস্টেম ব্যবহার করার কথা ভাবছে, যা তাদের ক্রাউডসোর্স ভিত্তিক গাড়ির ক্যামেরার তথ্য ব্যবহারের সুবিধা দেবে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন