default-image

বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন দিক এবং তাঁর সংগ্রামমুখর জীবনের ইতিহাস তুলে ধরার লক্ষ্যে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের (আইসিটি) উদ্যোগে তৈরি করা হয়েছে মুজিব ১০০ নামের একটি অ্যাপ। মুজিববর্ষ উপলক্ষে আজ রোববার তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ এ অ্যাপের উদ্বোধন করেন।

মুজিববর্ষ উপলক্ষে আইসিটি বিভাগে mujib100.gov.bd নামের একটি ওয়েবসাইট তৈরি করা হয়। মুজিব ১০০ অ্যাপটি এই ওয়েবসাইটের একটি মুঠোফোন সংস্করণ। আইসিটি বিভাগের মোবাইল গেইল ও অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের অধীনে তৈরি করা হয়েছে এটি।

বিজ্ঞাপন

জুনাইদ আহমেদ বলেন, দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া এই অ্যাপের অন্যতম লক্ষ্য। বঙ্গবন্ধুর জীবদ্দশায় দেওয়া সব ভাষণ, বঙ্গবন্ধুর লেখা বই এবং বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহ নিয়ে এই অ্যাপ তৈরি করা হয়েছে। এ ছাড়া অ্যাপের ইভেন্ট ফিচারের মাধ্যমে মুজিব শতবর্ষের বিভিন্ন উদ্‌যাপনের আপডেট জানা যাবে এই অ্যাপে। গুগল প্লে স্টোর ও অ্যাপল স্টোর দুই জায়গা থেকেই ডাউনলোড করা যাবে অ্যাপটি।

প্রতিমন্ত্রী বলেন, মুজিব এক চির তারুণ্যের প্রতিচ্ছবি। দেশের তরুণসমাজ এই অ্যাপের মাধ্যমে বঙ্গবন্ধুর সেই সংগ্রামমুখর জীবন সম্পর্কে জানতে পারবে। সেই সঙ্গে যাঁরা বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা করতে চান, বিস্তারিত জানতে চান বঙ্গবন্ধুকে নিয়ে, তাঁর জীবনদর্শন নিয়ে, তাঁদের ক্ষেত্রেও এই মুজিব ১০০ অ্যাপ বিশেষভাবে কাজে আসবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন