default-image

এ বছরের ২০ এপ্রিল থেকে গুগল বিশেষজ্ঞদের বিশেষ পরামর্শ সেবা হেল্পআউটস বন্ধ হয়ে যাচ্ছে। রিডার, ল্যাটিচিউড, স্কিমারের মতো হেল্পআউটস সেবাটিও জনপ্রিয় না হওয়ায় গুগলকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে।
হেল্পআউটস বন্ধ করে দেওয়া প্রসঙ্গে গুগল জানিয়েছে, তারা হেল্পআউটের যে জনপ্রিয়তা আশা করেছিল, তার ধারেকাছেও যায়নি হেল্পআউটস সেবাটি। হেল্পআউটস ব্যবহারের পরিবর্তে মানুষ বিনা মূল্যে ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল দেখে তা কাজে লাগিয়েছে।
মাত্র দুই বছর আগে হেল্পআউটস সেবাটি চালু করেছিল গুগল, যেখান থেকে যে কেউ বিশেষজ্ঞদের সঙ্গে হ্যাংআউটসের মাধ্যমে তাঁদের প্রয়োজনীয় সেবা নিতে পারতেন।
আলোকচিত্র, ভাষা, কথোপকথন, গণিত, বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ পাওয়ার সুবিধা রয়েছে হেল্পআউটসে। এখান থেকে প্রয়োজনীয় চিকিত্সা পরামর্শও পাওয়ার সুযোগ রয়েছে। কিন্তু দুঃখজনক বিষয় হচ্ছে, হেল্পআউটসের মোবাইল অ্যাপ উন্মুক্ত করা হলেও তা জনপ্রিয়তা পায়নি।
১৯ এপ্রিল পর্যন্ত হেল্পআউটস (https://helpouts.google.com) ওয়েবসাইটটি চালু থাকবে। এই সময়ের মধ্যে এখান থেকে সব পাওয়া যাবে। এখানে যাঁদের প্রয়োজনীয় তথ্য আছে তাঁরা গুগল টেকআউট (https://www.google.com/settings/takeout) থেকে ১ নভেম্বরের মধ্যে ডাউনলোড করে নিতে পারবেন। এরপর এই সেবাটি পুরোপুরি বন্ধ করে দেবে গুগল।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন