বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সাইবার হুমকির সতর্কতা নিয়ে প্রকাশিত বিবরণে বিজিডি ই-গভ সার্ট জানিয়েছে, তাদের সাইবার হুমকি গোয়েন্দা ইউনিট সম্প্রতি এপিটি-সি-৬১ (APT-C-61) নামে একটি গ্রুপের সন্দেহজনক কর্মকাণ্ড পর্যবেক্ষণ করেছে। তাদের এ ধরনের তৎপরতা ২০২১ সালের মাঝামাঝি থেকে ধারাবাহিকভাবে লক্ষ করা যাচ্ছিল।

বিজিডি ই-গভ সার্ট তাদের প্রাথমিক পর্যবেক্ষণে জানিয়েছে, সন্দেহজনক গ্রুপটির লক্ষ্য হচ্ছে বাংলাদেশ ও পাকিস্তানের গুরুত্বপূর্ণ সংস্থাসহ জাতীয় প্রতিষ্ঠানগুলোর গোপন তথ্য চুরি করা। কোনো প্রতিষ্ঠান যদি সন্দেহজনক কিছু লক্ষ্য করে, তাহলে সার্ট টিমকে জানানোর জন্য বলা হয়েছে।

এ বিষয়ে বিজিডি ই-গভ সার্টের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, ‘এই হামলাকারীরা ঠিক কোন প্রতিষ্ঠানের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে, সেটা এখন পর্যন্ত জানা যায়নি। এ ছাড়া কোনো সংস্থা বা প্রতিষ্ঠানও আমাদের কাছে নিজেদের সাইটে সন্দেজনক কার্যকলাপের বিষয়ে জানায়নি। এখন পর্যন্ত এই গ্রুপের কাজ প্রাথমিক পর্যায়ে আছে।’

তিনি আরও বলেন, অপরাধীরা তাদের ম্যালওয়্যারের মাধ্যমে আরও সংস্থাকে লক্ষ্যবস্তু বানানোর চেষ্টা করছে। যেসব প্রতিষ্ঠানের সাইবার নিরাপত্তাব্যবস্থা দুর্বল, তাদের এখনই সতর্ক হতে হবে।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন