default-image

২৬ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ঢাকায় আসছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn. wikipedia. org) এক দশক পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে আসছেন তিনি। ঢাকায় চার ঘণ্টার অনুষ্ঠানে উইকিপিডিয়া প্রসঙ্গে কি–নোট উপস্থাপন করবেন তিনি। 
এর আগে প্রশ্নোত্তরবিষয়ক ওয়েবসাইট কোরাতে জিমি ওয়েলস কখনো বাংলাদেশে এসেছেন কি না, তা নিয়ে কয়েকজন প্রশ্ন করেছিলেন। ২০১৩ সালের ২৬ জানুয়ারি সেই প্রশ্নের উত্তরে জিমি লিখেছিলেন, ‘আমি কখনো বাংলাদেশে যাইনি তবে সময় পেলে একদিন যাব। মুহাম্মদ ইউনূসের সঙ্গে আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং বেশ কয়েকবার তাঁর সঙ্গে আমি আলোচনা করেছি। তিনি আমাকে অনেকবার আমন্ত্রণ জানিয়েছেন কিন্তু আমার কখনো সেভাবে যাওয়া হয়ে ওঠেনি।’
আজ মঙ্গলবার ঢাকার বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে জিমি ওয়েলসের ঢাকায় আসার বিষয়ে জানাতে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করে উইকিমিডিয়া বাংলাদেশ ও গ্রামীণফোন। এখানে জিমি ওয়েলসের আগমন ও ১০ বছর পূর্তির পূর্ণাঙ্গ আয়োজনের বিস্তারিত তুলে ধরেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান। এ সময়ে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের ডিজিটাল ও সোশ্যাল মিডিয়া বিভাগের প্রধান জাকিয়া জেরিন, বেসিসের ইডি মো. শামী ও বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী, নাসির খান সৈকত ও নাহিদ সুলতানসহ অনেকে। 

আয়োজকেরা জানান, এবার খুব সংক্ষিপ্ত সময়ের জন্য বাংলাদেশে আসছেন উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা। এখানে এসে তিনি বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ লেখক ও সাংবাদিকদের সঙ্গে কথা বলবেন। তাঁর সঙ্গে থাকবেন টেলিনরের দক্ষিণ এশিয়ার অঞ্চলের একজন কর্মকর্তা। কি–নোট উপস্থাপন ছাড়াও তিনি একটি প্যানেল আলোচনায় অংশ নেবেন।

default-image


একই দিনে আয়োজিত অনুষ্ঠানে ১০ বছর পূর্তি উপলক্ষে সারা দেশে আয়োজিত উইকিপিডিয়া সম্পাদক সমাবেশের সেরা উইকিপিডিয়া স্বেচ্ছাসেবকদের পুরস্কৃত করা হবে। যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজক উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা উইকিমিডিয়া বাংলাদেশ ও গ্রামীণফোন।
আয়োজকেরা জানান, ১০ বছর পূর্তি উপলক্ষে এর আগে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। এতে বাংলা উইকিপিডিয়া তথ্য যোগ করার নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় বিশেষ উইকিপিডিয়া কর্মশালা। এতে উইকিপিডিয়া ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করা হয়। কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনাও করা হয়। এবার হচ্ছে ১০ বছর পূর্তির এ চূড়ান্ত আয়োজন। এতে সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং বেসিস।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0