default-image

ফেসবুকের সহ প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সাশ্রয়ী ইন্টারনেটের উদ্যোগ ইন্টারনেট ডট অর্গ বাংলাদেশে যাত্রা শুরু করতে পারে। আজ থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া চার দিনের ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ অনুষ্ঠানে এই ঘোষণা আসতে পারে বলে জানিয়েছেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। গতকাল রোববার এ অনুষ্ঠানের প্রাক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।
জুনাইদ আহমেদ বলেন, ‘এবারের ডিজিটাল ওয়ার্ল্ডে একটি সুখবর দেয়ার চেষ্টা করছি। দেশে ইন্টারনেট ব্যবহারের প্রসার ঘটাতে ইন্টারনেট ডট অর্গ প্রকল্প বাংলাদেশে চালু করতে ফেসবুকের সঙ্গে যোগাযোগ করেছি। ডিজিটাল ওয়ার্ল্ডের শেষ দিনে পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে প্রোমোটিং ইন্টারনেট অ্যাকসেস অ্যান্ড ইকোনমিক গ্রোথ ইন বাংলাদেশ’ শীর্ষক এক সম্মেলন হবে। এই সম্মেলনে উপস্থিত থাকবেন ফেসবুক ইন্ডিয়ার ডিরেক্টর ও হেড অব পলিসি আঁখি দাস। তিনি বাংলাদেশে ইন্টারনেট ডট অর্গ বিষয়ে সুখবর জানাতে পারেন।’
মার্ক জাকারবার্গ গত বছরের ২১ আগস্ট দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং, মার্কিন সেমিকন্ডাক্টর নির্মাতা প্রতিষ্ঠান কোয়ালকম এবং এরিকসন, মিডিয়াটেক, নকিয়া ও অপেরার সঙ্গে চুক্তি করে বিশ্বজুড়ে সাশ্রয়ী ইন্টারনেট-ব্যবস্থা তৈরির এ উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিলেন।
মূলত ইন্টারনেটকে কম খরচের মধ্যে আনা, অল্প ডেটা ব্যবহার করে ওয়েবসাইট, নতুন ও সময়োপযোগী ব্যবসায়িক মডেলের মাধ্যমে নতুন দেশে ইন্টারনেট নিয়ে যাওয়া, নতুন সব অ্যাপ ও স্মার্টফোনের বিকাশ আরও সহজলভ্য করতেই ইন্টারনেটভিত্তিক এ উদ্যোগ নেওয়া হয়েছে।
মার্ক জাকারবার্গের ভাষ্য, ইন্টারনেটকে বিশ্বে ছড়িয়ে দিতে যেকোনো কার্যক্রমে কাজ করতে আগ্রহী ফেসবুক। ‘এভরি ওয়ান অব আস, এভরি হোয়ার, কানেকটেড’ স্লোগানে চালু হওয়া এ উদ্যোগের অন্যতম লক্ষ্য হলো ৫০০ কোটি সাধারণ মানুষকে ইন্টারনেটের আওতায় আনা।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন