আনুষ্ঠানিকভাবে বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশেও পালিত হয়েছে উইকিপিডিয়ার ১৫ বছর পূর্তি। ২০০১ সালের ১৫ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু থেকে এখন পর্যন্ত ২৯১টি ভাষায় উইকিপিডিয়া (www.wikipedia.org) রয়েছে। গত শুক্রবার ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বিশ্বসাহিত্য কেন্দ্র আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি নির্মাতা ও পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। বলেন, উইকিপিডিয়া আসলে তথ্য পাওয়ার জন্য সেরা এক মাধ্যম। এ কাজটি সম্পূর্ণ স্বেচ্ছাসেবী ভিত্তিতে হচ্ছে, যার কারণেই নানা ভাষায় তথ্য যোগ হচ্ছে নিয়মিত।
অনুষ্ঠানে উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী সদস্য মুনির হাসান, আলী হায়দার খান, শাবাব মুস্তাফা, মাসুম আল হাসান এবং বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান, তানভির মোর্শেদ, মহীন রিয়াদ, নুরুন্নবী চৌধুরীসহ বিভিন্ন জেলা থেকে আগত সক্রিয় উইকিপিডিয়া সম্পাদকেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে উইকিপিডিয়া ১৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত মাসব্যাপী নতুন নিবন্ধ তৈরি প্রতিযোগিতার বিজয়ী শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এস এম মনিরের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। প্রথম পুরস্কার দেওয়া হয় একটি সাইকেল। এ প্রতিযোগিতার মাধ্যমে প্রায় ৭০০ নতুন নিবন্ধ যুক্ত হয়েছে বাংলা উইকিপিডিয়ায় (http://bn.wikipedia.org)। অনুষ্ঠান শেষে কেক কাটা হয়।
উল্লেখ্য, বর্তমানে সব ভাষায় উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যা ৩ কোটি ৮ লাখের বেশি। গত বছরের ফেব্রুয়ারির তথ্য অনুযায়ী বর্তমানে উইকিপিডিয়ায় প্রতি মাসে ১ হাজার ৮০০ কোটি বার দেখা হয় এবং নতুন ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0