default-image

আপনিও বাংলা ভাষার জন্য অবদান রাখতে পারেন। এ জন্য বেছে নিতে পারেন স্বাধীনতা দিবসটিকেই। ২৬ মার্চ গুগল অনুবাদে বাংলা শব্দ যোগ করে রেকর্ড করার আহ্বান জানিয়েছে গুগল ডেভেলপার গ্রুপ বাংলা (জিডিজি বাংলা), বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি)। একদিনে ৪ লাখ শব্দ যোগ করে নতুন রেকর্ড গড়তে উদ্যোগও নেওয়া হয়েছে। আজ এ উপলক্ষে বিসিসি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রেকর্ড গড়ার ঘোষণা দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
আয়োজকেরা জানান, গুগলে বাংলা শব্দ বাড়াতে ২৬ মার্চ সারা দেশে ৫০ টির বেশি অনুষ্ঠান হবে। এতে স্বেচ্ছাসেবীরা অংশ নেবেন। প্রায় চার হাজার স্বেচ্ছাসেবী বাংলা শব্দ যুক্ত করতে অংশ নেবেন। দেশের বাইরে প্রবাসীরা স্বেচ্ছাসেবীরাও এদিন গুগলে শব্দ বাড়াতে কাজ করবেন।
জুনাইদ আহমেদ বলেন, `বাংলাকে সবক্ষেত্রে সবার ওপরে রাখতে স্বাধীনতা দিবসে আমরা আরেকটি রেকর্ড করতে যাচ্ছি। পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন, আসুন মাতৃভাষার জন্য একটু সময় দিই। সবার অংশগ্রহণে ২৬শে মার্চ গুগল অনুবাদে ৪ লাখ বাংলা শব্দ যোগ করে আমরা বাংলাকে নিয়ে যাব সবার ওপরে। আমরা এই কর্মসূচিকে বলছি ‘বাংলার জন্য চার লাখ।’
প্রতিমন্ত্রী আরও বলেন, ‘আমরা পারবই। এ জন্য সবার অংশগ্রহণ প্রয়োজন।’
জিডিজি বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান বলেন, ‘২১ ফেব্রুয়ারি থেকে ১৪ এপ্রিল সময়ে যিনি সবচেয়ে বেশি বাংলা শব্দ যোগ করতে পারবে গুগল তাকে তিন দিনের শিক্ষাসফরে নিয়ে যাবে সিঙ্গাপুর অফিসে।’
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, আইসিটি বিভাগের যুগ্ম সচিব সুশান্ত কুমার সাহা, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসানসহ আরও অনেকে।
যা হবে ২৬ মার্চে
সারা দেশে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন স্থানে ৫০ টির বেশি অনুষ্ঠান চলবে সেখানে স্বেচ্ছাসেবকেরা গুগল ট্রান্সলেশনে শব্দ যুক্ত করবেন উৎসবমুখর পরিবেশে। দেশের বাইরের স্বেচ্ছাসেবীরাও এতে অংশ নেবেন। অনুষ্ঠানের মূল কেন্দ্র হবে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল। এর ক্যাম্পাসে এসে অংশ নেওয়া যাবে এই অনুষ্ঠানে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনারে বিশেষ আয়োজন থাকবে। এস্থানগুলোতে বিনা মূল্যে ওয়াই-ফাই সংযোগ পাওয়া যাবে। যাঁরা চার লাখের এই অনুষ্ঠানে যুক্ত হতে চান তাঁরা গুগল ট্রান্সলেট পেজে গিয়ে (http://translate.google.com/community) এই কার্যক্রমে যুক্ত হতে পারেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0