ইন্টারনেটে বাংলায় জনপ্রিয় মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার ব্যবহার বেড়েছে উল্লেখযোগ্য হারে। উইকিমিডিয়া ফাউন্ডেশন পরিচালিত ২৮৭টি ভাষার মধ্যে বাংলা ভাষার উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) ব্যবহার গত এক বছরে বেড়েছে ৪৬ শতাংশ। ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে এ জরিপ টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশ করা হয়েছে।

বাংলার পাশাপাশি উইকিপিডিয়ার হিন্দি সংস্করণের ব্যবহার ৩৪ শতাংশ, মালায়ালাম সংস্করণ ৩৬ শতাংশ, মারাঠি সংস্করণ ৪ শতাংশ এবং তেলেগু ১ শতাংশ বেড়েছে।

পত্রিকাটির তথ্য অনুযায়ী, গত বছর উইকিপিডিয়ার পাতার ব্যবহার কমেছে ১০ শতাংশ! এ সময়ের মধ্যে ইংরেজি ভাষার উইকিপিডিয়ার ব্যবহার ১২ শতাংশ, জার্মান সংস্করণ ১৭ শতাংশ, জাপানি সংস্করণ ৯ শতাংশ কমেছে বলেও দাবি করা হয়েছে। একই সময়ে গুগলের ব্যবহার বেড়েছে বলে জানা গেছে। তবে এ ফলাফলটি সঠিক নয় বলে মন্তব্য করেছেন উইকিপিডিয়ার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা। তাঁদের মতে, তথ্য খোঁজা ও ফলাফল বের করার ক্ষেত্রে সমস্যা হতে পারে। বিশেষজ্ঞদের মতে, গত বছর চালু হওয়া গুগলের নলেজ গ্রাফ প্রকল্পের মাধ্যমে উইকিপিডিয়ার ব্যবহারকারীদের গুগলের প্রতি আকৃষ্ট করছে গুগল। এ গ্রাফ প্রকল্প চালুর ফলে কোনো বিষয়ে তথ্য খুঁজলে সেটি ডান পাশে দেখা যায়। এতে করে প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ তথ্যগুলো গুগলেই পেয়ে যান ব্যবহারকারীরা। ফলে উইকিপিডিয়ার ব্যবহার কমতে পারে বলেও মনে করছেন তাঁরা।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের উপদেষ্টা জয় ওয়ালস উইকিপিডিয়ার পৃষ্ঠা দেখার (পেজ ভিউ) হার কমে যাওয়ার বিষয়ে জানান, ‘মোবাইল ফোন থেকে উইকিপিডিয়া দেখার হার বেড়েছে অনেক গুণ। যে সময়ের কথা বলা হয়েছে, সেটির তথ্য ঠিক এমন কি না, সে বিষয়ে সঠিক কি না নিশ্চিত করে বলা যাচ্ছে না। তবে আমি মনে করি, তথ্যটিতে কোথাও ভুল থাকতে পারে।’ গত বছর মোবাইল ফোনে উইকিপিডিয়ার ব্যবহার বেড়েছে ৫১ শতাংশ।

২০০১ সালে যাত্রা শুরুর পর থেকে বর্তমানে বিশ্বের ষষ্ঠ জনপ্রিয় ওয়েবসাইট উইকিপিডিয়া সব ভাষায় প্রায় তিন কোটি পাঁচ লাখের বেশি নিবন্ধ রয়েছে। প্রতি মাসে সারা বিশ্বে উইকিপিডিয়া দেখা হয় এক হাজার কোটিবার।

টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে নুরুন্নবী চৌধুরী

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন