default-image

‘বিভিন্ন ভাষায় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া দারুণভাবে এগিয়ে চলছে। এর মধ্যে বাংলা উইকিপিডিয়াও আছে।’ যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকদের (উইকিপিডিয়ান) বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া ২০১৪’-এর দ্বিতীয় দিনে গতকাল শনিবার বাংলাদেশের উইকিপিডিয়ানদের এ কথা বলেন উইকিপিডিয়ার সহপ্রতিষ্ঠাতা জিমি ওয়েলস। জিমি আরও বলেন, ‘আমার ইচ্ছে আছে বাংলাদেশে যাওয়ার। আশা করছি বাংলা ভাষার উইকিপিডিয়ানদের সঙ্গে দেখা হবে।’ এ সময় সম্মেলনে অংশগ্রহণকারী বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট বেলায়েত হোসেন, প্রশাসক নাসির খান ও নূরুন্নবী চৌধুরী উপস্থিত ছিলেন। শুক্রবার শুরু হওয়া এ সম্মেলনে বাংলা উইকিপিডিয়ার ব্যুরোক্র্যাট তানভীর রহমান ও উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খানও অংশ নিচ্ছেন।
লন্ডনের দ্য বারবিকান সেন্টারে আজ শেষ হচ্ছে উইকিম্যানিয়া। এবারের সম্মেলনে উইকিপিডিয়ার পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন প্রথমবারের মতো ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করে। শুক্রবার উদ্বোধনী অনুষ্ঠানে এই কাজকে সাম্প্রতিক সময়ের সেরা কাজের একটি হিসেবে উল্লেখ করেন জিমি ওয়েলস। তিনি বলেন, ‘“রাইট টু ফরগটেন” আইনের তীব্র বিরোধিতা ও উইকিমিডিয়া ফাউন্ডেশনের ট্র্যান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ আমাদের জন্য ভালো কাজ হয়েছে।’

গতকাল শনিবার উইকিপিডিয়ায় ভিডিও এবং অডিও ফাইল কীভাবে যুক্ত করতে হয়, বিশ্বকোষে কীভাবে লিখতে হয়, অবদান রাখতে হয়, উইকিপিডিয়া মেডিসিন প্রকল্পে কীভাবে যুক্ত হওয়া যায়, বট (স্বয়ংক্রিয়ভাবে কাজ করানোর বিশেষ প্রোগ্রাম) দিয়ে তৈরি করা নিবন্ধের সমস্যা, উইকিমিডিয়া কমন্সে থাকা ছবির ব্যবহার এবং নতুন ছবি যোগের বিস্তারিত, বিভিন্ন ভাষার উইকিপিডিয়ার প্রশাসকদের প্রয়োজনীয় প্রোগ্রাম ব্যবহার, কীভাবে বিভিন্ন ধরনের অনুদান ও বৃত্তি পাওয়া যায়, উইকিপিডিয়ার শিক্ষাবিষয়ক প্রকল্প ইত্যাদি নিয়ে কর্মশালা ও আলোচনা অনুষ্ঠিত হয়েছে।
পঞ্চমবারের মতো উইকিম্যানিয়ায় যোগ দেওয়া বেলায়েত হোসেন প্রথম আলোকে বলেন, এবারের উইকিম্যানিয়ায় মূলত ডেটা নিয়ে বেশি আলোচনা হচ্ছে। বিশেষ করে উইকিপিডিয়ার মতো বড় পরিসরের ডেটাকে কীভাবে আরও উন্মুক্ত করে ব্যবহার করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে।
বাংলা উইকিপিডিয়ার অন্যতম প্রশাসক নাসির খান জানান, মূল আয়োজন ছাড়াও বাংলা উইকিপিডিয়ার ফন্ট এবং অন্যান্য বিষয়ে উইকিমিডিয়ার ভাষা নিয়ে যে দল কাজ করে তাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0