default-image

ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) এক দশক পূর্তি উপলক্ষে নানা কার্যক্রম হাতে নেওয়া হয়েছে বছরজুড়ে। গতকাল সোমবার ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্র বাংলা উইকিপিডিয়ার সম্পাদক সমাবেশে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়। বছরব্যাপী বাংলা উইকিপিডিয়ার নানা প্রচারণা ও আয়োজনের উদ্যোগ নিয়েছে উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাকা উইকিমিডিয়া বাংলাদেশ। মূল পৃষ্ঠপোষকতা ও সহযোগিতা করছে গ্রামীণফোন। সহযোগী হিসেবে রয়েছে প্রথম আলো।
সম্পাদক সমাবেশে গ্রামীণফোনের হেড অব ডিজিটাল অ্যান্ড সোশ্যাল মিডিয়া জাকিয়া জেরিন বলেন, ‘সবার জন্য ইন্টারনেট-সুবিধা ছড়িয়ে দিতে এবং বাংলা ভাষার মুক্ত তথ্যভান্ডার তৈরির এ উদ্যোগে আমরা একসঙ্গে কাজ করছি। তরুণ সমাজের মধ্যে যোগাযোগ স্থাপন ও ব্যক্তিজীবনে ইন্টারনেট ব্যবহারের সুবিধা নিয়ে থাকবে বিশেষ আয়োজন।’ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস মার্কাস এডাকটুসন, বাংলা উইকিপিডিয়ার প্রশাসকেরা, আয়োজনের স্বেচ্ছাসেবী সহযোগী মজিলা বাংলাদেশের স্বেচ্ছাসেবকসহ অনেকে।
উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান বলেন, ‘বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে আমরা উইকিপিডিয়া এবং ইন্টারনেটে বাংলা ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরি করতে চাই। দেশের সবগুলো বিভাগে নির্বাচিত কলেজ ও বিশ্ববিদ্যালয়ে কর্মশালা ও সেমিনারের আয়োজন করা হয়েছে।’ সাত বিভাগের আয়োজন শেষে ঢাকায় আগামী ফেব্রুয়ারি মাসে হবে মূল আয়োজন।
সম্পাদক সমাবেশে জানানো হয়, ২৯ নভেম্বর চট্টগ্রাম ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে প্রথম আয়োজনটি হবে। আগামী ৩ ডিসেম্বর সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে হবে দ্বিতীয় অনুষ্ঠান। পরবর্তী সময়ে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুরেও একই আয়োজন হবে। আগামী মাস থেকে থেকে জানুয়ারি পর্যন্ত বিভাগীয় পর্যায়ের নতুন সেরা স্বেচ্ছাসেবকদের মূল আয়োজনে আমন্ত্রণ জানানো হবে। — রাহিতুল ইসলাম

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন