স্মার্টফোন বাজারে বিক্রির দিক থেকে অ্যাপল, স্যামসাং ও শাওমি এগিয়ে
স্মার্টফোন বাজারে বিক্রির দিক থেকে অ্যাপল, স্যামসাং ও শাওমি এগিয়েছবি: সংগৃহীত

আগামী মাসেই নতুন আইফোন বাজারে আসতে পারে। প্রযুক্তি বিশ্বে এ নিয়ে শুরু হয়েছে হইচই। তবে নতুন আইফোন বাজারে আসার আগেই পুরোনো মডেলের একটি আইফোন বাজার মাতিয়ে রেখেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান অমডিয়ার তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধে বিশ্বে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে অ্যাপলের আইফোন ১১ মডেলটি।

অমডিয়ার প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত যে পরিমাণ আইফোন ১১ বিক্রি হয়েছে, অন্য কোনো মডেলের ফোন তার ধারেকাছেও আসতে পারেনি। আইফোন ১১–এর পাশাপাশি সবচেয়ে বেশি বিক্রি হওয়া ১০ ফোনের তালিকায় স্থান করে নিয়েছে অ্যাপলের আরও চারটি মডেলের আইফোন। এগুলো হচ্ছে আইফোন এসই (২০২০), আইফোন এক্সআর, আইফোন ১১ প্রো ম্যাক্স, ও আইফোন ১১ প্রো। এর মধ্যে তালিকার ৫ থেকে ৭ নম্বরে রয়েছে এসই, এক্সআর ও ১১ প্রো ম্যাক্স মডেলটি। তালিকার ১০ নম্বরে রয়েছে আইফোন ১১ প্রো।

স্মার্টফোন বিক্রির দিক থেকে সবচেয়ে বড় চমক দেখিয়েছে চীনা প্রযুক্তি ব্র্যান্ড শাওমি। এ বছরে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া শীর্ষ ১০ ফোনের মধ্যে চারটি মডেল রয়েছে শাওমির। এর মধ্যে তালিকার ৩ ও ৪ নম্বরে রয়েছে রেডমি নোট ৮ ও নোট ৮ প্রো। তালিকার ৮ ও ৯ নম্বরে রয়েছে রেডমি ৮এ ও রেডমি ৮।

বিজ্ঞাপন

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ফোন এরেনার তথ্য অনুযায়ী, বছরের প্রথমার্ধে ৩ কোটি ৭৭ লাখ ইউনিট আইফোন ১১ মডেল বিক্রি হয়েছে। গত বছরের প্রথমার্ধেও অবশ্যই আইফোনের আরেকটি মডেল বিক্রির দিক থেকে শীর্ষে ছিল। ২০১৯ সালের জানুয়ারি থেকে জুন মাসে আইফোন এক্সআর মডেলটি বিক্রি হয়েছে ২ কোটি ৬৯ লাখ ইউনিট। অর্থাৎ, এ বছর করোনাভাইরাস পরিস্থিতির মধ্যেও আইফোনের ১১ মডেলটি বেশি বিক্রি হয়েছে। আইফোন এক্সআরের তুলনায় আইফোন ১১ মডেলে অ্যাপলের সফলতা বেশি। এর অর্থ, কিছুটা সাশ্রয়ী দামে প্রিমিয়াম ফোন অ্যাপলের জন্য জাদুর কাঠি হিসেবে কাজ করেছে।

আইফোন ১১ যে পরিমাণ বিক্রি হয়েছে, তালিকায় থাকা অন্য তিনটি সবচেয়ে বেশি বিক্রির ফোন মিলিয়েও তত হয়নি। আইফোন ১১–এর পরে স্মার্টফোন বিক্রির দিক থেকে এগিয়ে রয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি এ৫১ মডেলটি। গত ছয় মাসে ১ কোটি ১৪ লাখ ইউনিট এ৫১ মডেলের ফোনটি বিক্রি করেছে স্যামসাং।

এ বছর বাজার মাতিয়েছে শাওমির রেডমি ফোনগুলো। বাজার বিশ্লেষকেরা বলছেন, শাওমির রেডমি নোট ৮ ফোনটি শীর্ষ বিক্রীত ১০ মোবাইল ফোনের তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে। এটি ১ কোটি ১০ লাখ ইউনিটের বেশি বিক্রি হয়েছে। এরপরেই রয়েছে নোট ৮ প্রো। এটি ১ কোটি ২ লাখ ইউনিট বিক্রি হয়েছে।

গত বছরের সেপ্টেম্বর মাসে বাজারে এসেছিল আইফোন ১১। এতে দামি আইফোন ১১ প্রো সিরিজের মতোই একই প্রসেসর আছে, তবে এর দাম তুলনামূলকভাবে কম।
চলতি বছরে আইফোন ১১ মডেলের মতো দুটি সাশ্রয়ী মডেলের আইফোন বাজারে আনতে পারে অ্যাপল। করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার কিছুটা দেরিতে আসবে নতুন আইফোন। গত প্রান্তিকের ফল ঘোষণার সময় বিষয়টি নিশ্চিত করেছে অ্যাপল।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন