default-image

ল্যাপটপ ব্যবসা থেকে সরে যাচ্ছে জাপানি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান তোশিবা। সম্প্রতি প্রতিষ্ঠানটির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে, তারা ৩৫ বছরের পুরোনো ল্যাপটপ ব্যবসা থেকে সরে যাবে। তাদের পিসি ব্যবসায় বর্তমানে যে সামান্য শেয়ার আছে, তা আরেক জাপানি প্রতিষ্ঠান শার্পের কাছে বিক্রি করে দেবে।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে জানানো হয়, দুই বছর আগে ৩ কোটি ৬০ লাখ ডলারে শার্পের কাছে ল্যাপটপ ব্যবসার ৮০ দশমিক ১ শতাংশ বিক্রি করে দেয় তোশিবা। শার্প এ বিভাগের নাম রাখে ডায়নাবুক। শার্পের পক্ষ থেকে তোশিবার বাকি ১৯ শতাংশ শেয়ার কেনার কথা বলা হয়েছে। চুক্তির পরে তোশিবার পক্ষ থেকে আনুষ্ঠানিক বিবৃতি দেওয়া হয়।

তোশিবা জানিয়েছে, এর আগে তোশিবার ৮০ শতাংশের বেশি মালিকানা কিনেছিল শার্প। ২০১৮ সালের অক্টোবরে ওই মালিকানা স্থানান্তর হয়। ২০১৯ সালের জানুয়ারিতে তোশিবার ল্যাপটপ নাম পরিবর্তন করে ডায়নাবুক নাম পায়। এ বছরের ৩০ জুন শেয়ার কেনার চুক্তি অনুযায়ী তোশিবার বাকি শেয়ার কিনে নেয় শার্প। তোশিবা স্থানান্তর প্রক্রিয়া সম্পন্ন করেছে।

তোশিবা ১৯৮৫ সালে ‘টি ১১০০’ নামের পিসি তৈরির মাধ্যমে পিসি বাজারে প্রবেশ করে। এতে পরিবর্তনযোগ্য ব্যাটারি, ২৫৬ কিলোবাইট মেমোরি, ২.৫ ইঞ্চি ফ্লপি ড্রাইভ যুক্ত ছিল। এর দাম ছিল ২ হাজার মার্কিন ডলার। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত শীর্ষ পিসি নির্মাতার তালিকায় ছিল তোশিবা।

বর্তমানে বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক পিসি বাজার গত বছরের তুলনায় এবার ১১.২ শতাংশ বেড়েছে। বছরের দ্বিতীয় প্রান্তিকে এ প্রবৃদ্ধি দেখা গেছে। মোট ৭ কোটি ২৩ লাখ ইউনিট পিসি বিক্রি হয়েছে।

আইডিসির মোবাইল ডিভাইস ট্র্যাকারের গবেষণা ব্যবস্থাপক জিতেশ উবরানি বলেন, ‘বাড়িতে বসে কাজ ও ই-লার্নিংয়ের প্রয়োজনীয়তা বাড়ায় বছরের দ্বিতীয় প্রান্তিকে পিসির চাহিদা বেড়েছে। মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দুতে আবার চলে এসেছে পিসি। তবে কোভিডপরবর্তী মন্দা চলাকালে এ চাহিদা থাকবে কি না, তা এখন দেখা বিষয়।’

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন