কিডনি থেকে শুরু করে বন্দুক, গাড়ি, কৃত্রিম হাত-পা সংযোজন, শিল্পকর্মের প্রতিরূপ (রেপ্লিকা) তৈরির মতো কাজে থ্রিডি প্রিন্টিং প্রযুক্তির ব্যবহারে আগামী কয়েক দশকে আমাদের জীবনযাত্রায় অভাবনীয় পরিবর্তন হবে বলে ধারণা করা হচ্ছে। ব্যাপারটা অনেকটা ইন্টারনেটের বহুমাত্রিক প্রভাবের সঙ্গে তুলনীয়।

যেভাবে কাজ করে

 ডিজিটাল অনুরূপ থেকে ত্রিমাত্রিক (থ্রিডি) কঠিন বস্তু হুবহু তৈরি করতে পারে এই বিশেষ প্রিন্টার। যন্ত্রাংশ উৎপাদন শিল্পে বৈপ্লবিক পরিবর্তন আনবে এই প্রযুক্তি।

১. কম্পিউটার-সহায়ক সফটওয়্যার ব্যবহার করে একটি থ্রিডি ছবি তৈরি করা হয়।

২. প্রিন্টারে সিএডি ফাইল পাঠানো হয়।

প্লাস্টিক ফিলামেন্টে মোটরের মাধ্যমে প্লাস্টিক গলিয়ে একটি সরু মুখ (নজল) দিয়ে বের করা হয়।

৩. প্রিন্টারটি তরল, গুঁড়া, কাগজ বা ধাতব বস্তুর স্তর তৈরি করে এবং পর্যায়ক্রমে একটি কাঙ্ক্ষিত বস্তুর অনুরূপ গঠন করে।

যেসব পরিবর্তন আসবে

অস্ত্রশস্ত্র

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি প্রতিষ্ঠান চলতি মাসের শুরুতে একটি বন্দুকের (শটগান) রেপ্লিকা তৈরি করেছে। শটগানটি ১৯১১ সালের তৈরি। তবে থ্রিডি প্রিন্টারে অস্ত্র তৈরির প্রক্রিয়াটি এখনো অনেক ব্যয়বহুল, জটিল, সময়সাপেক্ষ এবং বিপজ্জনক বলে গবেষকেরা জানিয়েছেন।  

শিল্পকলা

ফ্রান্সের ল্যুভর জাদুঘরের বিখ্যাত কোনো ভাস্কর্যের রেপ্লিকা থ্রিডি প্রিন্টারে তৈরি করা সম্ভব? গবেষকেরা সেই চেষ্টা করে চলেছেন। তবে সমস্যা হলো, জাদুঘর কর্তৃপক্ষের কড়া নিয়মকানুনের কারণে বিভিন্ন ধ্রুপদি শিল্পকর্ম গবেষকদের ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে।

মোটরগাড়ি

কানাডায় প্লাস্টিক ও স্টিল ব্যবহার করে থ্রিডি প্রিন্টারে একটি ত্রিমাত্রিক মোটরগাড়ি (উর্বি) তৈরি করা হয়েছে। নির্মাতা জিম কর বলছেন, ভবিষ্যতে তিনি এই গাড়ির দাম ১৬ হাজার মার্কিন ডলারে সীমিত রাখতে পারবেন।

অলংকার

থ্রিডি প্রিন্টার সাশ্রয়ী ও দ্রুততর সময়ে বিভিন্ন অলংকার তৈরি করতে পারে। এ প্রযুক্তিতে একটি গয়না থেকে সহজেই শত শত প্রতিরূপ তৈরি করা সম্ভব।

কৃত্রিম হাত-পা

নিখুঁতভাবে স্থাপনযোগ্য কৃত্রিম হাত-পা তৈরিতে থ্রিডি প্রিন্টার কার্যকর হতে পারে। এসব অঙ্গপ্রত্যঙ্গ সঠিকভাবে নিয়ন্ত্রণের জন্য প্রয়োজনীয় বৈদ্যুতিক যন্ত্রাংশও তৈরি করবে থ্রিডি প্রিন্টার।

প্রতিস্থাপনযোগ্য যন্ত্রাংশ

মহাকাশযানের যন্ত্রাংশ থেকে শুরু করে সাধারণ মানুষের ব্যবহার্য পোশাকের বিরল বোতাম পর্যন্ত তৈরি করতে পারবে থ্রিডি প্রিন্টার।

সূত্র: লাইভসায়েন্স/এএফপি

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0