default-image

নেদারল্যান্ডসভিত্তিক উড়ুক্কু গাড়ি নির্মাতা পার্সোনাল এয়ার ল্যান্ড ভেহিক্যাল (পিএএল-ভি) ভারতের গুজরাটে উৎপাদন কারখানা করবে। ২০২১ সাল নাগাদ ওই কারখানা থেকে উৎপাদন শুরু হতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে পিটিআই। এ নিয়ে পিএএল-ভির সঙ্গে গুজরাটের মুখ্যসচিব এম কে দাশের সঙ্গে সমঝোতা স্মারক সই হয়েছে।

পিএএল-ভি এক বিবৃতিতে বলেছে, ভারত সরকার গুজরাটে উড়ুক্কু গাড়ির কারখানা করতে প্রয়োজনীয় সব ধরনের অনুমোদন দেওয়ার আশ্বাস দিয়েছে।

পিএএল-ভির আন্তর্জাতিক ব্যবসা উন্নয়ন বিভাগের ভাইস প্রেসিডেন্ট কার্লো মাসবোমেলের বিবৃতিতে বলা হয়, সহজে ব্যবসা করার সুবিধার্থে বিশ্বমানের কারখানার গুজরাটে করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া বাণিজ্যিক বন্দর ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়া আশ্বাস দিয়েছে। এতে ভারত থেকে উড়ুক্কু গাড়ি তৈরি করে যুক্তরাষ্ট্র, ইউরোপসহ অন্যান্য দেশে সরবরাহ করতে পারবে প্রতিষ্ঠানটি। এর মধ্যে ১১০টি উড়ুক্কু গাড়ি তৈরির ফরমাশও পেয়েছেন তাঁরা।

পিএএল-ভির তৈরি উড়ুক্কু গাড়িতে দুটি ইঞ্জিন থাকবে, যা রাস্তায় চলার সময় ১৬০ কিলোমিটার গতি তুলতে পারবে এবং আকাশে ওড়ার সময় গতি হবে ঘণ্টায় ১৮০ কিলোমিটার। সাধারণ গাড়ি থেকে উড়ুক্কু গাড়িতে রূপ নিতে সময় লাগবে তিন মিনিট। একবার পূর্ণ জ্বালানি ভরা হলে এটি সর্বোচ্চ ৫০০ কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0