default-image

অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবস ও মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসের মধ্যে প্রতিদ্বন্দ্বিতার কথা সবারই জানা। বিল গেটস ও মাইক্রোসফটকে সুযোগ পেলেই দু-চার কথা শুনিয়ে দিতেই ‘ঠোঁটকাটা’ হিসেবে পরিচিত স্টিভ জবস। ১৯৯৬ সালে স্টিভ জবস ‘ট্রিয়ুম্ফ অব দ্য নার্ডস’ শীর্ষক এক ডকুমেন্টারিতে মাইক্রোসফটে ম্যাকডোনাল্ডসের সঙ্গে তুলনা করেছিলেন। তাঁর কাছে মনে হয়েছিল ম্যাকডোনাল্ডসের যেমন কোনো স্বাদ নেই তেমনি মাইক্রোসফটের কোনো রুচি নেই!

বিল গেটস, মাইক্রোসফট ও উইন্ডোজের মূল্যায়ন করতে গিয়ে বলেন, মাইক্রোসফটের একমাত্র সমস্যা হলো তাদের কোনো রুচি নেই। সত্যিই তাদের কোনো রুচি নেই। তারা প্রকৃত কোনো ধারণা নিয়ে চিন্তা করে না। তাদের পণ্যে প্রকৃত কোনো সংস্কৃতি তুলে ধরে না। তারা ম্যাকডোনাল্ডসের মতো।

মাইক্রোসফটের বিরুদ্ধে অভিযোগ করে বিল গেটস বলেছিলেন, ম্যাকিনটোশের জন্য অনেক অ্যাপ্লিকেশন তৈরি করলেও সেগুলো ভয়াবহ। এগুলো রেখেই ম্যাকিনটোশের অ্যাপ বাজার দখল করছে। তারা হলো প্রকৃত সুযোগ সন্ধানী।

মাইক্রোসফটের সঙ্গে প্রতিযোগিতা সম্পর্কে জবস বলেন, মাইক্রোসফট অনেক ক্ষেত্রে সফল হয়েছে তাতে তাঁর কিছু যায় আসে না। কিন্তু তাঁর কাছে মনে হয়েছে মাইক্রোসফট যেসব পণ্য তৈরি করে তা তৃতীয় শ্রেণির।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন