মানুষের ব্যক্তিগত যোগাযোগ নিরাপদ হতে হবে: ফেসবুক

বিজ্ঞাপন
default-image

মানুষের ব্যক্তিগত যোগাযোগ নিরাপদে রাখতে কাজ করছে ফেসবুক। ব্যক্তিগত গোপনীয়তাকে (প্রাইভেসি) গুরুত্ব দিয়ে ব্যবহারকারীর হাতে বেশি নিরাপত্তা দিতে ও তথ্য সুরক্ষার প্রতিশ্রুতি দিচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমটি। সোমবার সিঙ্গাপুরে মেরিনা ওয়ানে এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলের ফেসবুকের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন ফেসবুকের কর্মকর্তারা।

ফেসবুকের এ অঞ্চলের প্রাইভেসি অ্যান্ড পাবলিক পলিসি ম্যানেজার আরিয়েন জেমিনেজ বলেন, ডেটা নীতিমালা আরও স্বচ্ছ ও সহজ করা হয়েছে। প্রাইভেসি শটকার্টকে নতুন করে সাজানো হয়েছে। ফেসবুক ব্যবহারকারী যাতে এই সামাজিক যোগাযোগমাধ্যমে নিরাপদে থাকেন, সে ব্যবস্থা করা হয়েছে।

সিঙ্গাপুরে ফেসবুকের আঞ্চলিক অফিসে এপিএসি প্রেস ডে নামের আয়োজনে এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে ব্যবহারকারীদের আরও বাড়তি গুরুত্ব দেওয়ার পাশাপাশি ভুয়া খবর ঠেকাতে ফেসবুকের গৃহীত ব্যবস্থা সম্পর্কে জানান এই অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ড্যান নিয়ারি। ড্যান নিয়ারি বলেন, ‘আমরা কয়েকটি সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছি। এসব কাজের মধ্যে রয়েছে এশিয়া প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে নির্বাচন সুরক্ষা। আমরা মেশিন লার্নিং ও এআই ব্যবহার করে প্রাইভেসি সুরক্ষার পাশাপাশি বাজে কনটেন্ট শনাক্তে কাজ করছি। পরের ধাপ হচ্ছে ভুয়া তথ্য ও খবরের সঙ্গে লড়াই করা। প্রাইভেসি ট্রান্সপারেন্সি ও কন্ট্রোল ফেসবুক ব্যবহারকারীদের দিতে কাজ করছি। টেক ও উদ্ভাবনী প্রতিষ্ঠান হিসেবে পোর্টাল, অকুলাস সিস্টেমের পণ্য তৈরি হবে।’

ড্যান নিয়ারি পূর্বাভাস দেন, ভিআর মূলধারায় চলে আসবে। তাই ফেসবুক এখন ভিআর ও কনটেন্টকে গুরুত্ব দিচ্ছে। এর বাইরে মেসেজিং ও ডেটিং সাইট নিয়েও এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি।অনুষ্ঠানে ফেসবুকের লিবরা মুদ্রা ও পে সিস্টেম নিয়েও আলোচনা হয়। এশিয়া অঞ্চলে এই সুবিধা বাড়ানোর কথা বলা হয়। এপিএসি প্রেস ডে উপলক্ষে বিভিন্ন সেশনে ফেসবুকের ব্যবসা সম্প্রসারণ ও উদ্ভাবনের ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করা হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন