ইন্টারনেটে সবচেয়ে সমৃদ্ধ বিশ্বকোষ উইকিপিডিয়ায় মার্কিন কংগ্রেসের ইন্টারনেট ঠিকানা (আইপি) আটকে দেওয়া (ব্লক) হয়েছে। গত বৃহস্পতিবার উইকিপিডিয়ার প্রশাসকেরা কংগ্রেস থেকে বারবার সম্পাদনা করার অভিযোগে আইপি ব্লক করার এ সিদ্ধান্ত নেন। মূলত কোনো নির্দিষ্ট আইপি থেকে বারবার সহিংসতামূলক এবং ধ্বংসপ্রবণ সম্পাদনার চেষ্টা করা হলে আইপি ব্লক করা হয়ে থাকে।
প্রশাসকেরা জানিয়েছেন, বারবার সহিংসতামূলক সম্পাদনার চেষ্টা করায় এই আইপি পরবর্তী ১০ দিনের জন্য ব্লক করা হলো। নাম-পরিচয়হীন আইপি থেকে যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ, ব্যবসায়ী থেকে শুরু করে দেশটির সাবেক রাষ্ট্রপতি জন এফ কেনেডি প্রশাসনের নানা তথ্য ভুলভাবে পরিবর্তন করা হচ্ছে, তাই ব্লক করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
জন এফ কেনেডির তথ্য পরিবর্তন বিষয়ে বলা হয়েছে, কিউবান নেতা ফিদেল কাস্ত্রোর হয়ে লি হার্ভে নামধারী এক আততায়ী তাঁকে হত্যা করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষা সচিব ডোনাল্ড রামসফিল্ডের জীবনী পরিবর্তন করে তাকে একটি বেমানান টিকটিকির সঙ্গে তুলনা করা হয়েছে যেটি মেক্সিকান শিশুরা চিবিয়ে খায়। এ কাজগুলো করা হয়েছে নির্দিষ্ট কিছু আইপি ঠিকানা থেকে যেগুলো ব্লকের আওতায় আনা হয়েছে।
উইকিপিডিয়ার পক্ষ থেকে জানানো হয়, মূলত গুরুত্বপূর্ণ নিবন্ধে একাধিক পরিবর্তনের কারণে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এর আগে এই ধরনের কাজ করে যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের ওপরও নিষেধাজ্ঞা জারি হয়েছিল। উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস জানিয়েছেন, এই ধরনের কাজের ব্যাপারে সংশ্লিষ্ট প্রশাসনেরই ভালো জানার কথা। তাদের তথ্যপ্রযুক্তি বিভাগের কর্মীদের বিষয়ে তো আমরা জানি না।
প্রসঙ্গত, উইকিপিডিয়ার তথ্য নিবন্ধন ছাড়াও সম্পাদনা করা যায়। এ ক্ষেত্রে নির্দিষ্ট আইপি ঠিকানা প্রকাশিত থাকে। আর একই আইপি ঠিকানা থেকে ক্রমাগত ভুল সম্পাদনা এবং ধ্বংসপ্রবণতা হয় এমন সম্পাদনা করলে ওই আইপি ব্লক করা হয়। উইকিপিডিয়ায় কারিগরি সর্বোচ্চ সুবিধাপ্রাপ্ত বুরোক্র্যাট এবং প্রশাসকেরা উপযুক্ত কারণে ব্লক করতে পারেন।
বিবিসি অবলম্বনে নুরুন্নবী চৌধুরী

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন