default-image

‘মিথ্যা’ বলে জরিমানা গুনতে হচ্ছে আইফোন নির্মাতা ও বাজারজাতকারী যুক্তরাষ্ট্রের প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলকে। ইতালিতে প্রতিষ্ঠানটিকে ১ কোটি ২০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। ভোক্তাদের বিভ্রান্তিকর বার্তা দেওয়ায় এই জরিমানা করেছে ইতালির সংশ্লিষ্ট দপ্তর। আইফোনের বেশ কিছু মডেল পানি প্রতিরোধক দাবি করেছিল অ্যাপল।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়, ইতালির কম্পিটিশন অথরিটি এক বিবৃতিতে বলেছে, সুনির্দিষ্ট কিছু অবস্থায় অ্যাপলের ওই আইফোন মডেলগুলোর পানি প্রতিরোধী বৈশিষ্ট্য কার্যকর, তা পরিষ্কার করেনি প্রতিষ্ঠানটি। পরীক্ষাগারে স্থির ও বিশুদ্ধ পানি দিয়ে পরীক্ষার সময় আইফোনের এই বৈশিষ্ট্য কার্যকর। কিন্তু স্বাভাবিক অবস্থায় তা কার্যকর নয়। অর্থাৎ ব্যবহারকারীরা যখন ওই মডেলগুলো ব্যবহার করবেন, তখন তা পানি প্রতিরোধী নয়।

বিজ্ঞাপন

ইতালির কম্পিটিশন অথরিটি বলেছে, অ্যাপলের আইফোন-৮, আইফোন-৮ প্লাস, আইফোন এক্সআর, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স, আইফোন-১১, আইফোন-১১ প্রো ও আইফোন-১১ প্রো ম্যাক্স মডেলের বিরুদ্ধে এই অভিযোগ পাওয়া গেছে। অথচ এই মডেলগুলো বাজারজাত করতে প্রচারণায় অ্যাপল দাবি করেছে, এগুলো পানি প্রতিরোধী।

অ্যাপলের বিরুদ্ধে আরও অভিযোগ, আইফোনের ওই মডেলগুলোর ফোনসেট তরল পদার্থের কারণে ক্ষতিগ্রস্ত হলে কোনো ওয়ারেন্টি সেবাও দেয় না প্রতিষ্ঠানটি। ইতালির কম্পিটিশন অথরিটি বলেছে, অ্যাপলের এই অবস্থান ভোক্তাদের জন্য বিভ্রান্তিকর। সংস্থাটির মতে, অ্যাপলের এমন আচরণ আসলে ‘মারমুখী ব্যবসায়িক চর্চা’। এসব কারণে অ্যাপল ডিস্ট্রিবিউশন ইন্টারন্যাশনাল ও অ্যাপল ইটালিয়াকে ১ কোটি ২০ লাখ ডলার জরিমানা করার সিদ্ধান্ত নিয়েছে কম্পিটিশন অথরিটি।

মন্তব্য করুন