অভিধান আকারের বই বলে একটা কথা প্রচলিত আছে, যার অর্থ ‘পেটমোটা বই’। নাড়াচাড়া করতেই সমস্যা! আশার কথা হলো এখন বাংলা অভিধানও রাখা যাচ্ছে হাতের মুঠোতেই। স্মার্টফোনের অ্যাপ্লিকেশন বা অ্যাপেই পাওয়া যাচ্ছে বাংলা অভিধান। যেকোনো সময় এসব অভিধান অ্যাপ ব্যবহার করে শব্দের অর্থ জানা যায়। এ রকম কয়েকটি অভিধানের খোঁজ থাকছে এ প্রতিবেদনে।
বাংলা ডিকশনারি
নির্মাতা: বাপ্পি

default-image

এটি পাওয়া যাবে বিনা মূল্যে। বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা—দুই সুবিধাই আছে এতে। সমার্থক শব্দ যেমন দেখাবে, তেমনি শব্দের উচ্চারণও শোনাবে। ওয়েব ব্রাউজার বা অন্য কোনো অ্যাপ থেকে শব্দের অর্থ পেতে শব্দটি নির্বাচন করে শেয়ার অপশন নির্বাচন করতে পারেন। এটি চলবে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে।
ঠিকানা: http://bit.ly/1AeWO6x
রিদ্মিক ডিকশনারি
নির্মাতা: রিদ্মিক ল্যাব
তুলনামূলক ছোট ফাইলে এ অভিধানটি বেশ কাজের। যেকোনো শব্দের একটি অর্থই দেখাবে, তবে কাছাকাছি অন্যান্য শব্দও চলে আসবে তালিকার নিচে। কোনো শব্দ খুঁজে না পেলে তা যোগ করে নেওয়ার সুবিধাও পাবেন। শুধু ইংরেজি থেকে বাংলা শব্দ খুঁজে পাওয়া যাবে। এর অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণ রয়েছে। নামানোর ঠিকানা: http://bit.ly/17Eb519
ইংলিশ টু বাংলা ডিকশনারি
ইংরেজি শব্দের বাংলা অর্থ খুঁজে পাওয়া যাবে। শব্দগুলোর উচ্চারণ শোনা যাবে। কোনো শব্দ লেখার সঙ্গে সঙ্গে কাছাকাছি শব্দও দেখাবে। এটি চলবে অ্যান্ড্রয়েডে।

default-image

ঠিকানা: http://bit.ly/1LpstWQ
বাংলা ডিকশনারি প্লাস
নির্মাতা: আই থিংকডিফ

default-image


বাংলা থেকে ইংরেজি কিংবা ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করা যাবে। বিনা মূল্যে ব্যবহার করা গেলেও ইংরেজি শব্দের উচ্চারণসহ কিছু সুবিধা ব্যাবহার করতে টাকা খরচ করতে হবে। এটি চলে আইওএসে।
ঠিকানা: http://bit.ly/18cn1bJ
বাংলা ডিকশনারি
নির্মাতা: আই কমেট
বাংলা অভিধানটি ব্যবহার করা যাবে বিনা মূল্যে। ইংরেজি শব্দের বাংলা অর্থের সঙ্গে উচ্চারণ করেও শোনাবে। নির্দিষ্ট শব্দগুলোকে চিহ্নিত করে রাখার সুবিধাও আছে। এটিও চলবে আইওএসে
ঠিকানা: http://bit.ly/1zuUWCU
ইংলিশ টু বাংলা ডিকশনারি ফ্রি
নির্মাতা: জিগস ল্যাব

default-image

ইংরেজি শব্দের বাংলা অর্থ এবং বাংলা শব্দের ইংরেজি অর্থ খুঁজে পাওয়া যাবে। নির্দিষ্ট শব্দগুলোকে চিহ্নিত করে রাখার সুবিধাও আছে। ১০ মেগাবাইটের অ্যাপটি উইন্ডোজ ফোনের ৮ সংস্করণে চলবে।
ঠিকানা: http://bit.ly/1AeUmNt

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন