default-image

এ সপ্তাহের মধ্যে যাঁরা গুগলে ‘সিকিউরিটি সেটিংস রিভিউ’ করে দেখবেন, তাঁদের ক্লাউডে আরও অতিরিক্ত দুই গিগাবাইট জায়গা দেবে গুগল। জিমেইল, গুগল ড্রাইভ ও গুগল প্লাস ব্যবহারকারীরা এই সুবিধা পাবেন। 
১০ ফেব্রুয়ারি নিরাপদ ইন্টারনেট দিবস উপলক্ষে গুগলে নিরাপত্তা পরীক্ষাবিষয়ক একটি টুল উন্মুক্ত করার তথ্য একটি ব্লগ পোস্টে প্রকাশ করেছে গুগল কর্তৃপক্ষ। গুগলের পণ্য ব্যবস্থাপক আদ্রেস টুরেক জানিয়েছেন, মাত্র কয়েক মিনিটে অ্যাকাউন্ট সেটিংস রিভিউ করলেই দুই গিগাবাইট অতিরিক্ত জায়গা পাবেন। 
গুগল জানিয়েছে, এই টুলটির ব্যবহারকারীকে গুগলে তাঁদের ফোন নম্বর যুক্ত করতে উৎসাহিত করবে। এ টুল থেকে গুগল অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না, সে তথ্য জেনে নিতে পারবেন ব্যবহারকারী। এ ছাড়া গুগল অ্যাকাউন্ট সংযুক্ত অ্যাপ, ওয়েবসাইট ও যন্ত্র পরীক্ষা করে দেখার সুযোগ মিলবে এতে। ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত এই দুই জিবি জায়গা নেওয়ার সুযোগ থাকবে। ২৮ ফেব্রুয়ারির মধ্যে ইমেইলে মাধ্যমে যাঁরা অতিরিক্ত জায়গা পাবেন, তাঁদের জানিয়ে দেবে গুগল। 

সাধারণত গুগল ব্যবহারকারীরা প্রতি অ্যাকাউন্টে ১৫ গিগাবাইট পর্যন্ত জায়গা বিনা মূল্যে পান। প্রতি মাসে ১.৯৯ ডলার খরচ করে ১০০ গিগাবাইট পর্যন্ত জায়গা কেনার সুযোগ দেয় গুগল।
যাঁরা গুগলের এই সুযোগ নিতে চান না, তাঁদেরও নিরাপত্তার কথা মাথায় রেখে নিরাপত্তা আপডেট করে নেওয়ার পরামর্শ দিয়েছে গুগল কর্তৃপক্ষ।
নিরাপত্তার পরীক্ষায় যেতে পারেন এই লিংকে 

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন