default-image

মেয়েদের প্রোগ্রামিং বিষয়ে উত্সাহী করে তুলতে কোড ইট গার্ল নামের একটি সংগঠন ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে আয়োজন করেছে দিনব্যাপী একটি কর্মশালা। সংগঠনটিতে পৃষ্ঠপোষকতা করছে হাফিজা খাতুন মেমোরিয়াল ট্রাস্ট। 
কোড ইন গার্লের উদ্যোক্তা আফরিন হোসেন জানিয়েছেন, ‘কম্পিউটার সায়েন্স পড়ুয়া মেয়েদের সংখ্যা তুলনামূলকভাবে কম এবং প্রোগ্রামিং নিয়ে কাজ করেন এমন মেয়েও কম। মেয়েরা প্রোগ্রামিং বিষয়ে ভালো করতে পারে। এ জন্য প্রয়োজন উত্সাহ ও আগ্রহ। ’
কর্মশালা প্রসঙ্গে আফরিন বলেন, ‘কর্মশালায় নবম, দশম ও একাদশ শ্রেণির ৬০ জন শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এ কর্মশালায় পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শেখানো হবে। কর্মশালা পরিচালনা করবেন কম্পিউটার প্রোগ্রামিং বইয়ের লেখক তামিম শাহরিয়ার ও দ্বিমিক কম্পিউটিংয়ের পরিচালক তাহমিদ রাফি। 

দিনব্যাপী কর্মশালার সমাপনী পর্বে উপস্থিত থাকবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, বুয়েটের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ, বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক মুনির হাসান এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক নোভা আহমেদ। কর্মশালায় সহযোগিতা করছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, কিশোর আলো ও বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)।
সমাপনী পর্ব সবার জন্য উন্মুক্ত।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন