মেসেঞ্জারের 'ব্লক' বুঝবেন যেভাবে

বিজ্ঞাপন

অনেকেই না জানিয়ে তাঁর মেসেঞ্জার থেকে আপনাকে ব্লক করে দিতে পারেন। এতে আপনি আর তাঁকে মেসেঞ্জারে কোনো বার্তা দিতে পারবেন না। কিন্তু কেউ মেসেঞ্জারে ‘ব্লক’ করলে সহজে তা বোঝা যায় না। এ জন্য কোনো বিল্ট ইন টুলও নেই। এ ক্ষেত্রে ফেসবুক অ্যাপের ‘সেন্ড’ ও ‘রিসিভ’ ফিচার ব্যবহার করে আপনি টের পাবেন, কেউ আপনাকে ব্লক করেছে কি না। এ ক্ষেত্রে মেসেজ স্ট্যাটাস আইকন কাজে লাগে।

বিজনেস ইনসাইডারের তথ্য অনুযায়ী, ফেসবুক সাধারণত প্রাইভেসি ও নিরাপত্তার কারণেই কেউ মেসেঞ্জারে ব্লক করেছে কি না, সে তথ্য জানায় না। এটি সহজে জানার কোনো উপায়ও রাখেনি। তাই ব্লক করার ব্যাপারে নিশ্চিত হওয়ার সুযোগও নেই। তবে মেসেঞ্জার অ্যাপ থেকে বার্তা পাঠানোর সময় এর আচরণ দেখে ব্লকের বিষয়টি বোঝা যায়।

আপনি যদি ফোন বা ডেস্কটপ ব্রাউজার থেকে মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করেন, তবে মেসেজের পরে স্ট্যাটাস আইকনের সঙ্গে পরিচিত হবেন। এই আইকনে যদি শূন্য বৃত্ত পূরণ না দেখায়, তবে আপনার বার্তা যায়নি। এর কারণ হতে পারে বার্তা পাঠানোর সময় ইন্টারনেট সংযোগ ছিল না। তবে অপূর্ণ আইকনটিতে চেকমার্ক দেখালে বুঝবেন, বার্তা গেলেও তা প্রাপকের কাছে ডেলিভারি হয়নি। আইকনটি যদি পূর্ণ দেখায়, তবে বুঝবেন বার্তাটি পৌঁছেছে। যদি ওই আইকন প্রাপকের প্রোফাইল পিকচার দিয়ে ভরে থাকে, তবে বুঝবেন প্রাপক আপনার বার্তা পড়েছেন। বার্তাপ্রাপক যদি ফেসবুকে লগইন থাকেন, তবে কয়েক মুহূর্তেই বার্তাটি তাঁর কাছে পৌঁছাবে। অর্থাৎ আইকনটির পূর্ণ সংস্করণ আপনার চোখে পড়বে।

আপনি যদি কাউকে বার্তা পাঠানোর পর দেখেন, তা প্রাপকের কাছে ডেলিভারি হয়নি। এর দুটি কারণ হতে পারে। একটি হচ্ছে ব্যবহারকারী ফেসবুকে লগইন করেননি। অথবা ব্যবহারকারী আপনাকে মেসেঞ্জারে ব্লক করে দিয়েছেন। সব সময় এ পার্থক্য বের করা কঠিন হয়ে যায়। যদি দেখেন বার্তাগ্রহীতা ফেসবুকে বিভিন্ন বিষয় পোস্ট করছে বা মন্তব্য করছেন, অর্থাৎ ফেসবুকে লগইন থাকা অবস্থাতেও আপনার বার্তা তাঁর কাছে যাচ্ছে না, তবে বুঝবেন আপনি ব্লকড।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন