বিজ্ঞাপন
বিজ্ঞাপন

অ্যাপলের ওয়েবসাইটে বলা হয়েছে, আইফোনের ক্যামেরার অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন কিংবা ক্লোজড-লুপ অটোফোকাস এমনিতে বেশ শক্তপোক্ত করেই গড়া। তবে তীব্রভাবে কাঁপছে, এমন বস্তুর সংস্পর্শে টানা দীর্ঘ সময় থাকলে ক্ষতি হতে পারে। এতে ধারণকৃত ছবি বা ভিডিওর মান ক্রমে খারাপ হতে থাকে। আর সে কারণে এমন বস্তুর সংস্পর্শে আইফোন দীর্ঘক্ষণ না রাখার পরামর্শ দেওয়া হয়েছে। উচ্চক্ষমতার ইঞ্জিনের মোটরসাইকেলের সঙ্গে সরাসরি আইফোন যুক্ত করা থেকে বিরত থাকতে বলার কারণও সেটাই। এমনকি মোপড বা ইলেকট্রিক স্কুটারের মতো বাহনের সঙ্গেও সরাসরি আইফোন যুক্ত করতে মানা করেছে অ্যাপল। ঠিক এ সময়ে অ্যাপল কেন এমন সতর্কবার্তা দিল, তা অবশ্য পরিষ্কার নয়।

এর আগে অ্যাপল জানিয়েছিল, আইফোনের ক্যামেরায় অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন কিংবা ক্লোজড-লুপ অটোফোকাস থাকলে চুম্বকের কাছাকাছি এলে ক্যামেরার পারফরম্যান্স খারাপ হতে পারে। তবে এ ধরনের সমস্যা সচরাচর সাময়িক হয়ে থাকে। কম্পন থেকে যে ক্ষতি হয়, সেটা বরং স্থায়ী।

আইফোন ৭ এবং এর পরে অ্যাপলের যে মডেলের স্মার্টফোনগুলো বাজারে এসেছে, তার সব কটিই অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন কিংবা ক্লোজড-লুপ অটোফোকাস আছে। ফলে এ মডেলের আইফোনগুলোতে কম্পন থেকে ক্ষতি হওয়ার আশঙ্কা বেশি।

প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন