default-image

বেশ কয়েকটি মডেলের ম্যাকবুক প্রোতে খুঁত থাকার কথা স্বীকার করেছে অ্যাপল। ২০১১ সালের শুরুর দিক থেকে ২০১৩ সাল পর্যন্ত বাজারে আসা ছয়টি মডেলের ম্যাকবুকের গ্রাফিকস কার্ডে এই খুঁত রয়েছে। এখন বিনা মূল্যেই এই ল্যাপটপগুলো মেরামত করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ। ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারে এ তথ্য জানানো হয়েছে।
২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বাজারে আনা ম্যাকবুক প্রোর মোট ছয়টি মডেলের খুঁত থাকলেও আগে তা স্বীকার করেনি মার্কিন প্রতিষ্ঠানটি। ম্যাকবুক প্রোর খুঁত নিয়ে মামলা পর্যন্ত লড়েছে অ্যাপল কর্তৃপক্ষ। ম্যাকবুক ব্যবহারকারীদের করা সেই মামলায় জিতে গেলেও শেষ পর্যন্ত খুঁত ঠিক করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।
প্রসঙ্গত, গত বছরের শেষ দিকে খুঁতযুক্ত গ্রাফিকস কার্ড দিয়ে ম্যাকবুক প্রো বাজারে ছাড়ায় গ্রাহকেরা অ্যাপলের বিরুদ্ধে মামলা করেন। এ চেঞ্জ ডট ওআরজি নামের একটি প্রচারণার মাধ্যমে ৪০ হাজারের বেশি অ্যাপলপ্রেমী একটি পিটিশন দাখিল করেন। কিন্তু এ বছরের জানুয়ারিতে অ্যাপল মামলায় জিতে যায় এবং বিচারক রুল জারি করেন, ‘বাদী অ্যাপলের লজিক বোর্ড সাধারণ ব্যবহারের উপযোগী নয় বা গুণগত মান খারাপ এ বিষয়টি নিয়ে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছেন।’
মামলায় জিতে গেলেও অ্যাপল কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব বুঝতে পেরেছে এবং বিনা মূল্যে ত্রুটিযুক্ত ম্যাকবুক প্রো ঠিক করে দেওয়ার উদ্যোগ নিয়েছে।
অ্যাপলের তথ্য অনুযায়ী, যে যে মডেলের ম্যাকবুক প্রোতে খুঁত পাওয়া গেছে তার মধ্যে রয়েছে ২০১১ সালের প্রথমদিকে বাজারে আসা ম্যাকবুক প্রো ১৫ ও ১৭ ইঞ্চি এবং ওই বছরের শেষ দিকে বাজারে আসা এই দুটি মডেলের হালনাগাদ সংস্করণ, ২০১২ সালের মাঝামাঝি সময়ে বাজারে আসা ম্যাকবুক প্রো রেটিনা ১৫ ইঞ্চি এবং ২০১৩ সালের শুরুতে বাজারে আসা ১৫ ইঞ্চি ম্যাকবুক প্রো রেটিনা সংস্করণ।
২১ ফেব্রুয়ারি থেকে যুক্তরাষ্ট্র ও কানাডায় ওই মডেলের ম্যাকবুকগুলো ঠিক করে নেওয়ার সুযোগ দিচ্ছে অ্যাপল। ২৭ ফেব্রুয়ারি থেকে বিশ্বের অন্যান্য দেশে অ্যাপল স্টোরে বা প্যাকিং করে পাঠিয়ে ম্যাকবুক প্রোর গ্রাফিকসের সমস্যা ঠিক করিয়ে নেওয়া যাবে।

বিজ্ঞাপন
প্রযুক্তি থেকে আরও পড়ুন
মন্তব্য করুন