যেভাবে শর্টকাটে পিডিএফ ব্যবহার করবেন

বিজ্ঞাপন
default-image

ডক ফাইলকে পিডিএফ ফাইলে রূপান্তর, কমপ্রেস বা পিডিএফ ফাইল সাইন করার বিষয়টি আরও সহজ করল সফটওয়্যার নির্মাতা অ্যাডোব। এ জন্য বিনা মূল্যে অনলাইন টুল তৈরি করেছে প্রতিষ্ঠানটি। এখন সহজে ব্রাউজার থেকেই ডক ফাইলকে পিডিএফ করা যাবে। অ্যাডোব কর্তৃপক্ষ সম্প্রতি গুগল কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করে ক্রোম ব্রাউজারের জন্য শর্টকার্ট টুল তৈরি করেছে।

কেউ যদি এখন নতুন পিডিএফ ফাইল তৈরি করতে চান, তবে শর্টকাট হিসেবে ব্রাউজারে পিডিএফ ডটনিউ (PDF. new) লিখলেই হবে। এতে বিনা মূল্যে অ্যাডোব অ্যাক্রোব্যাট পিডিএফ ফরম পাওয়া যাবে, যা কোনো মাইক্রোসফট অফিস বা ইমেজ ফাইলকে পিডিএফে রূপান্তর করে দেবে।

কারও যদি পিডিএফ ফরমে সই করতে হয়, তবে ব্রাউজারে সাইন ডটনিউ (Sign. new) লিখলেই যাওয়া যাবে। এতে একটি পিডিএফ ফরম পাওয়া যাবে, যা পূরণ করা, সাইন করা, সংরক্ষণ করা ও পাঠানো যাবে। যদি কোনো জেপিজি (JPG) ফাইলকে পিডিএফে রূপান্তর করতে হয় তবে জেপিজিটুপিডিএফ ডটনিউ (JPGtoPDF. new) শর্টকার্টে যেতে হবে। একইভাবে বড় পিডিএফ ফাইলকে ছোট করতে কমপ্রেসপিডিএফ ডটনিউ (CompressPDF. new) ব্যবহার করা যাবে।

অ্যাডোব স্পার্ক ব্যবহার করতে ‘ক্রিয়েট ডটনিউ’ (Create. new) শর্টকাট ব্রাউজারে ব্যবহার করে সামাজিক যোগাযোগের সাইটের জন্য বিভিন্ন পোস্ট ডিজাইন করতে পারবেন। এর মাধ্যমে টেমপ্লেট তৈরি, ইমেজ, আইকন ও স্টিকার এখান থেকে তৈরি করা যাবে। এতে নিজস্ব লোগো, রঙ ও ফন্ট ব্যবহারের সুবিধাও থাকছে।

অ্যাডোবের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, এ বছরে বিনা মূল্যেই পিডিএফের নানা সুবিধা দেওয়া হচ্ছে। ২০টি সহজ অ্যাক্রোব্যাট অনলাইন টুল বিনা মূল্যে ব্যবহারের সুযোগ থাকছে। এ ছাড়া ব্রাউজার থেকে বিনা মূল্যে টুল ব্যবহারের পাশাপাশি প্রিমিয়াম সুবিধাও যুক্ত হচ্ছে। এসব সুবিধা পেতে বিনা মূল্যে অ্যাডোব আইডিতে সাইন ইন করতে হবে।

তবে বিনা মূল্যে ব্যবহারের ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতাও থাকছে। প্রতিদিন মাত্র একবারই এ সুযোগ পাওয়া যাবে। যদি একবারের বেশি প্রয়োজন হয়, তবে অর্থ খরচ করে সাবসক্রিপশন নিতে হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন